সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) আইরিন সুলতানা শোবিজে প্রথমে র‌্যাম্প মডেল হিসেবে পরিচিতি পান। এরপর   ঢালিউডে নিজের শক্ত অবস্থান গড়ার জন্য নিয়মিত বিভিন্ন ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে কাজ করে চলেছেন। এরইমধ্যে তার অভিনীত ‘ভালোবাসা জিন্দাবাদ’, ‘ছেলেটি আবোল তাবোল মেয়েটি পাগল পাগল’, ‘ইউটার্ন’, ‘এক পৃথিবী প্রেম’, ‘মায়াবীনি’, ‘শেষ কথা’, ‘একজন কবির মৃত্যু’সহ বেশকিছু ছবি মুক্তি পেয়েছে। আর বর্তমানে ‘রৌদ্রছায়া’, ‘আকাশমহল’, ‘পদ্মার প্রেম’, ‘গন্তব্য’সহ কয়েকটি ছবি মুক্তির অপেক্ষায়। আইরিন সম্প্রতি ইন্দোনেশিয়ার বালি থেকে তিনটি ওয়েব সিরিজের কাজ শেষ করে দেশে ফিরেছেন। শুরুতেই এসব ওয়েব সিরিজ নিয়ে কথা বললেন তিনি। আইরিন বলেন, তিনটি ভালো মানের ওয়েব সিরিজের কাজ করেছি। এরমধ্যে অনন্য মামুনের পরিচালনায় ‘পার্টনার’ ও ‘ধোকা’ নামে দুটি এবং নির্মাতা সৈকত নাসিরের ‘ট্র্যাপড’ নামে একটি ওয়েব সিরিজের কাজ শেষ করেছি।

সেসব দেখে সিনেমায় লগ্নি করতে চান না অনেক প্রযোজক। এ কারণে ঢাকাই সিনেমার নিয়মিত প্রযোজকরা হারিয়ে যাচ্ছেন। মনে রাখতে হবে লগ্নিকৃত টাকা ফেরত আনতে শুধু ছবি হিট করলেই হবে না, সিনেমা হল থেকে টাকা প্রযোজকের পকেটে ফেরত পাওয়ার পুরো সিস্টেমটা স্বচ্ছ থাকতে হবে। এসব তো গেল সমস্যার কথা। এখন সিনেমা হলে ছবি মুক্তি পেলে কি সব ছবি দর্শকরা দেখেন? এমন প্রশ্নের জবাবে আইরিন বলেন, সিনেপ্লেক্সে গিয়ে ভালো মানের ছবি দর্শক ঠিকই দেখছে। নিয়মিতই অনেকে এখন সিনেমা দেখেন। আমাদের দেশের বিভিন্ন জায়গায় সিনেপ্লেক্স কিংবা উন্নত সিনেমা হল আরো প্রয়োজন।

এদিকে বর্তমানে কোন কোন ছবি নিয়ে ব্যস্ততা চলছে জানতে চাইলে আইরিন বলেন, ‘আহারে জীবন’ নামে একটি ছবির বেশকিছু অংশের কাজ হয়েছে কুয়াকাটায়। অনন্য মামুনের টিম ছবিটি পরিচালনা করছেন। ছবিতে আমার চরিত্রের নাম ঝিনুক। জেলে পল্লীর একটি মেয়ের চরিত্রে অভিনয় করছি। পুরোই ভিন্নধারার একটি চরিত্র এটি।  যেখানে শিল্পায়নের প্রভাব এখনো পরেনি, এমন একটি এলাকার গল্প নিয়ে নির্মাণ হচ্ছে ছবিটি। ‘আহারে জীবন’ এর বাইরে ‘পদ্মার প্রেম’ নামে একটি চলচ্চিত্রে অভিনয় করেছেন আইরিন। স্বপ্নচূড়া ফিল্ম ইন্টারন্যাশনাল প্রযোজিত হারুন-উজ-জামান পরিচালিত এই সিনেমার শুটিং মানিকগঞ্জে হয়েছে। এ ছবিতে দেখানো হবে ষাটের দশকের চিত্র। ছবির গল্প গড়ে উঠেছে পদ্মার পাড় ঘেঁষে গড়ে ওঠা একটি গ্রামের মানুষের জীবনের চালচিত্র নিয়ে।

এছাড়া শফিকুল ইসলাম সোহেলের ‘ভোলা’, অরন্য পলাশের ‘গন্তব্য’, বুলবুল জিলানীর ‘রৌদ্রছায়া’ ছবিগুলোর কাজ শেষ করেছেন আইরিন। এ ছবিগুলো সামনে মুক্তি পাবে। এগুলোর মধ্যে সঞ্জীবন সিকদারের পথনাটক ‘ও বললো’ থেকে ‘গন্তব্য’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে। জেলেপাড়ার পাশাপাশি শহরের একটি গল্পও যোগ করা হয়েছে এতে। ছবিতে আইরিন অভিনয় করেছেন নায়ক ফেরদৌসের  বিপরীতে। আজকের আলাপনের সবশেষে আইরিন বলেন, ‘সেভ লাইফ’ নামের নতুন একটি ছবির প্রথম ভাগের কাজ শেষ করেছি। এতে কো-আর্টিস্ট হিসেবে রয়েছেন ফেরদৌস, আনিসুর রহমান মিলন ও সাদিকা পারভীন পপি। সামনে এ ছবির দ্বিতীয় ভাগের কাজ শুরু হবে। ছবিটি পরিচালনা করছেন আমিরুল ইসলাম শোভা। তাই সবমিলে সামনে আমার বেশ কয়েকটি ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।-ডেস্ক