ডাক অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) সুধাংশু শেখর ভদ্র

(দিনাজপুর২৪.কম) ‘দুর্নীতির’ অভিযোগে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে ডাক অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) চলতি দায়িত্বে থাকা সুধাংশু শেখর ভদ্রকে। গতকাল সোমবার এ আদেশ জারি করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

প্রাথমিক তদন্তে সুধাংশুর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ পাওয়া যায়। এর মধ্যে আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প উল্যেখযোগ্য। এ ছাড়া ডাক বিভাগের সদরদপ্তর ভবন নির্মাণ ও দরপত্র প্রক্রিয়ায় দুর্নীতিসহ নানাভাবে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে ডাক অধিদপ্তরের এ মহাপরিচালকের (ডিজি) বিরুদ্ধে।

এসব অভিযোগের ভিত্তিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য ১১ নভেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাকে বাধ্যতামূলক ছুটিতে যাওয়ার নির্দেশ দেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

এর আগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি দুর্নীতি ও দায়িত্বহীনতার অভিযোগ তুলে সুধাংশু শেখর ভদ্রকে অপসারণের সুপারিশ করে। তার আগে গত ১ সেপ্টেম্বরপোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প সম্পূর্ণরূপে বাস্তবায়ন না করে ‘শত কোটি টাকা আত্মসাতের’ অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ২৩ সেপ্টেম্বর সংসদীয় কমিটি সুধাংশুকে অপসারণের সুপারিশ করার পর ১২ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত এই কর্মকর্তার এক মাসের অর্জিত ছুটি মঞ্জুর করে ডাকা ও টেলিযোগাযোগ বিভাগ। এর পর থেকে তিনি ছুটিতে ছিলেন। আজ মঙ্গলবার সেই ছুটির মেয়াদ শেষ হওয়ায় আগামীকাল বুধবার থেকে তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হল। -ডেস্ক