(দিনাজপুর২৪.কম) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণের চতুর্থ দিনে সাংগঠনিক মনোনয়নফরম বিতরণ করছে জাতীয়তাবাদী ছাত্রদল।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, রকিবুল হাসান বকুলসহ অনেকে।

ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এসএম মাহফুজুর রহমান যুগান্তরকে বলেন, ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণের সময় নির্ধারণ করা হয়েছে। তাই ছুটির দিনেও মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে।

এ জন্যই ছাত্রদলের প্যানেল চূড়ান্ত করতে কাজ করছেন নেতারা। আজ সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়নপত্র বিতরণ শুরু হলেও সেটি জমা দিতে হবে আজকেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার যুগান্তরকে বলেন, প্যানেল চূড়ান্ত করতে আমরা কাজ করছি। দলীয় প্রস্তুতি শেষে আমরা শিগগিরই প্যানেল ঘোষণা করব। তবে মনোনয়নপত্র সংগ্রহ করলেও ৭ দফা দাবিতে আমাদের আন্দোলন চলবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর ২৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নিজ নিজ হলে এ ভোটগ্রহণ হবে।

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু। বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে। ৬ জুলাইয়ের ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হন।-ডেস্ক