limo-fire-dinajpur24(দিনাজপুর২৪.কম) শপথ গ্রহণ শেষে যখন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করছিলেন ডনাল্ড ট্রাম্প, তখন কয়েক ব্লক দূরেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিক্ষোভকারীরা। দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের এমন সংঘর্ষ প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে নজিরবিহীন। এ খবর দিয়েছে ইন্ডিপেন্ডেন্ট। খবরে বলা হয়, ওয়াশিংটন পত্রিকা ভবনের সামনে বিক্ষোভকারীরা অন্তত একটি গাড়িতে আগুণ ধরিয়ে দিয়েছেন। জানালা ভেঙ্গেছেন। প্রতিক্রিয়ায় টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। ২ শতাধিক মানুষ আটক হয়েছেন। আহত হয়েছে ৬ পুলিশ সদস্য।
প্রতিবারকারীদের মুখে শোনা যাচ্ছিল, ‘নো ট্রাম্প, নো কেকেকে, নো ফ্যাসিস্ট ইউএসএ’ সহ বহু শ্লোগান। পুলিশের বাধা অতিক্রম করে তারা সামনে যেতে চাইলে পেপার ¯েপ্র নিক্ষেপ করা হয়। কিছু বিক্ষোভকারী অভিযোগ করেন, পুলিশ কোন প্রয়োজন ছাড়াই প্রতিক্রিয়া দেখিয়েছে। বিক্ষোভকারীদের হটিয়ে দিয়েছে। তবে কেউ কেউ বলেছেন, অল্প সংখ্যক বিক্ষোভকারী সহিংস হয়ে উঠেছিল। এর আগে মুখোস পরিহিত কিছু বিক্ষোভকারী বেসবল ব্যাট দিয়ে ব্যাংক অব আমেরিকার একটি শাখা ও ম্যাকডোনাল্ড রেস্তোরাঁর জানালার কাচ ভাঙ্গে।
তবে আমেরিকা জুড়ে কিছু শান্তি র‌্যালীও হয়েছে। সান ফ্রান্সিস্কোর গোল্ডেন গেট ব্রিজে হাজার হাজার মানুষ মানববন্ধন তৈরি করে শ্লোগান দিয়েছে, ‘লাভ ট্রাম্পস হেইট’। আটলান্টায় বিক্ষোভকারীরা সিটি হলে জড়ো হয়েছে। কয়েকশ মানুষ জড়ো হয়ে বিক্ষোভ দেখিয়েছে। বর্ণবাদ, পুলিশের নিষ্ঠুরতার বিরুদ্ধে ও অভিবাসী, মুসলিম ও কৃষ্ণাঙ্গদের প্রতি সমর্থন প্রকাশ করেছে। -ডেস্ক