un-dinajpur24(দিনাজপুর২৪.কম) বৃহস্পতিবার ঢাকায় জাতিসংঘের কান্ট্রি টিম বাংলাদেশ সরকারের সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে আগামী ৪ বছরের জন্য বাংলাদেশকে ১২০ কোটি মার্কিন ডলার সহায়তার চুক্তি স্বাক্ষর করেছে। সরকারের উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখেই এ বছর ৪ বছরের জন্য এই চুক্তিটি স্বাক্ষরিত হলো। তবে এর আগের চুক্তিগুলোর মতো পরবর্তী চুক্তিটি পাঁচ বছর মেয়াদীই হবে।  নতুন এই ফ্রেমওয়ার্ক বাংলাদেশ ও তার জনগণের অগ্রগতির জন্য সরকার ও জাতিসংঘের মধ্যে সম্পর্ক আরো মজবুত করেছে। এই ফ্রেমওয়ার্ক ভিশন ২০২১ এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে সম্পর্কিত। এই ফ্রেমওয়ার্কের মূল উদ্দেশ্যই হলো, টেকসই উন্নয়ন অর্জনের লক্ষ্যে সরকারকে সহযোগিতা করা, যেন তা সবার জন্য সমান ও সমন্বিতভাবে প্রযোজ্য হয়। এই ফ্রেমওয়ার্কটি জাতিসংঘের সংস্থাসমূহের এসডিজি সম্পর্কিত কাজের অগ্রাধিকার তৈরি এবং লক্ষ্যমাত্রা নির্ধারণের জন্য একটি পথনির্দেশক হিসেবে কাজ করবে।জাতিসংঘের ঢাকা অফিসে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থার বাংলাদেশে নিযুক্ত আবাসিক সমন্বয়কারী রবার্ট ডি. ওয়াটকিল এইসব কথা বলেন।

পরিবেশগত স্থিতিশীলতা তৈরি, মানব সক্ষমতা বৃদ্ধি এবং সবার অংশগ্রহণে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার পাশাপাশি  জাতিসংঘ উন্নয়ন সহায়তা ফ্রেমওয়ার্ক (ইউএসডিএএফ) ২০১৭-২০২০ হিসেবে পরিচিত এই চুক্তির উদ্দেশ্য হলো- এসডিজি অর্জনের লক্ষ্যে বাংলাদেশকে সহায়তা করা। যা মানুষ, পৃথিবী এবং সমৃদ্ধি এই তিনটি বিষয়ভিত্তিক কার্য-ফলাফলের ওপর কেন্দ্রীভূত। এই তিন ক্ষেত্রের মাধ্যমে জাতিসংঘ বাংলাদেশের সব মানুষের সমান অধিকার, প্রবেশাধিকার ও সুযোগ নিশ্চিত করতে চায়।

জাতিসংঘের সংস্থাসমূহকে বাংলাদেশের উন্নয়ন বৃদ্ধিতে তাদের কর্মসূচিগত ও কারিগরি সহযোগিতা অব্যাহত রাখার জন্য এই নতুন ফ্রেমওয়ার্ককে স্বাগত জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন। -ডেস্ক