বিশ্বের যা কিছু মহান
সৃষ্টি চির কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী,
অর্ধেক তার নর।

সাম্যের কবি কাজী নজরুল ইসলাম তার ‘নারী’ কবিতায় শাশ্বত এই বাণী উচ্চারণ করেছেন। কিন্তু এখনো আমাদের সমাজের বিভিন্ন জায়গায় নারীরা নিপীড়িত ও বঞ্চনার শিকার। তাই নারী মুক্তির নানা স্লোগান নিয়ে প্রতিবছরই পালিত হয় বিশ্ব নারী দিবস। বরাবরের মতো আজও দেশের বিভিন্ন চ্যানেলে প্রচারিত হবে নারী দিবসের অনুষ্ঠানমালা। তারই উল্লেখযোগ্য অংশ নিয়ে আমাদের এই আয়োজন।

শিখার কথা

প্রতিকূল পরিস্থিতি অথবা কঠিন জীবন সংগ্রামের মধ্যদিয়ে যেতে হয় অনেক নারীকে। সেসব নারীদের গল্প নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আরটিভিতে প্রচারিত হবে ‘প্রেরণায় নারীর গল্প’ শিরোনামে ৩টি নাটক। এ আয়োজনে নাটক ‘শিখার কথা’ প্রচারিত হবে আজ রাত ৮টায়। ইফফাত আরেফিন মাহমুদ তন্নির রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এর অন্যতম একটি চরিত্রে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা। এ ছাড়াও রয়েছেন মামুনুর রশীদ, জোভান, তানজিন তিশা, সুজাত শিমূল ও অরুণা হায়দার প্রমুখ। নাটকের কাহিনীতে দেখা যাবে- শিখা কাজ করে একটি এনজিওতে। যারা শিক্ষা নিয়ে কাজ করছে। শিখা অল্প সময়ে বেশ নাম করে ফেলেছে অফিসে তার একাগ্রতা দিয়ে। ওর বস মাজহার সাহেব খুব পছন্দ করে ওকে। কারণ মিষ্টি ভাষী মেয়েটাকে কোনো কাজ দিলে তা সময়মত শেষ করে। মাজহার সাহেব লক্ষ করেছেন, অন্যদের মতো বেশি সময়ও মেয়েটা অফিসে থাকে না। ঠিক পাঁচটায় বেরিয়ে যায় অফিস থেকে। অথচ কোনো কাজ পড়ে থাকে না। মেয়েটার পড়াশোনার গন্ডিও চমৎকার। সে খুব ভালো করবে ক্যারিয়ারে এটা বিশ্বাস করেন মাজহার সাহেব। এগিয়ে যায় কাহিনী।

খোলা চিঠি নাটকের দৃশ্য

খোলা চিঠি

আরটিভির ‘প্রেরণায় নারীর গল্প’ শিরোনামের আয়োজনের ২য় দিনের নাটক ‘খোলা চিঠি’ প্রচারিত হবে ৯ মার্চ শুক্রবার রাত ৮টা ১০ মিনিটে। মাতিয়া বানু শুকুর রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, মনিরা মিঠু ও মাসুম বাসার প্রমুখ। একজন লেখিকার বাবাকে লেখা খোলা চিঠি। বাবা, কতো বছর পরে তোমার সাথে কথা বলছি। মনে হচ্ছে তুমি আমার পাশেই বসে আছো। সেই ছোট্টবেলার মতো করে বলছো। আমার কটকটি বুড়িটা একদিন বড়ো গল্পকার হবে। ওর গল্প লোকে মুগ্ধ হয়ে শুনবে। তোমার সেই চাওয়া পূরণ করতেই হয়তো আজ আমি জনপ্রিয় ছোটগল্পের লেখিকা জয়িতা আহমেদ জয়া। মাঝখানে তোমার আহমেদ নামটা ব্যবহার করতে সাহস পাইনি বা ইচ্ছে করেই মুছে ফেলেছি। কিন্তু মন থেকে মুছতে পারিনি, তোমার সেই মৌন চেহারা। তাই আজ হাজার প্রশ্ন নিয়ে লিখছি এই চিঠি তোমাকে। আমার সেই ১৮ বছর বয়সে গণধর্ষনের শিকার হয়ে হসপিটালে মৃতপ্রায় মেয়েটি একদৃষ্টিতে দরজার দিকে তাকিয়ে বাবাকে খুঁজেছে, দেখতে পায়নি তার বাবার চেহারা। তুমি হসপিটালে আসোনি আমাকে দেখতে। ক্যানো? ভয়ে, লজ্জায় নাকি অপমানে!

রূপ অরূপের গল্প

‘প্রেরণায় নারীর গল্প’ শিরোনামের আয়োজনের শেষ দিনের নাটক ‘রূপ-অরূপের গল্প’ প্রচারিত হবে ১০ মার্চ শনিবার রাত ৮টায়। এটি রচনা ও পরিচালনা করেছেন শ্রাবণী ফেরদৌস। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া জাহান প্রভা, সজল, নীলা ইস্রাফিল, শপথ উপল, জিনাত লুনা ও আফরিনা, অংকন প্রমুখ।

অনামিকার নীল উপাধ্যায় নাটকের দৃশ্য

অনামিকার নীল উপাধ্যায়

এনটিভিতে আগামীকাল রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে একক নাটক ‘অনামিকার নীল উপাধ্যায়’। এটি রচনা ও পরিচালনা করেছেন তৌফিক এলাহী। নাটকটিতে অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী, আব্দুর নূর সজল, সুষমা সরকার, শেলি আহসান, খালেকুজ্জামান ও নিকুল কুমার মন্ডল প্রমূখ। নাটকের কাহিনীতে দেখা যাবে, বিয়ের পিঁড়িতে বসতে পারেনি অনামিকা। তার আগেই অনাকাক্সিক্ষত অঘটনে থমকে যায় তার জীবন। বিয়ের সানাইয়ের সুর নয়, প্রবল হতাশা আর আত্মহননের সুর তাকে গ্রাস করে। তারপরও দৃঢ় আত্মপ্রত্যয়ে ঘুরে দাঁড়ানোর যুদ্ধে অবতীর্ণ হয় অনামিকা। এক সময়ের সহপাঠী বীথি তার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এগিয়ে যায় গল্প।