-ফাইল ছবি

(দিনাজপুর২৪.কম) দেশের প্রথম নারী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবার টানা ৬টি বাজেট অধিবেশনে সভাপতিত্ব করার রেকর্ড গড়বেন। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন আগামীকাল ৭ জুন। সাথে সাথে এই রেকর্ড গড়বেন স্পিকার।  চলতি দশম সংসদের ৫ম ও শেষ বাজেট অধিবেশন এটি। এরআগে নবম সংসদের শেষ বাজেট অধিবেশন পরিচালনা করে প্রথম সংসদ পরিচালনার অভিজ্ঞিতা অর্জন করেন তিনি।  স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর স্পিকার নির্বাচিত হয়ে নবম সংসদের বাজেট অধিবেশন পরিচালনার মধ্যে দিয়ে শুরু হয়েছেলি ড. শিরীন শারমিন চৌধুরীর সংসদ পরিচালনার শুরু। ২০১৩ সালের ৩০ এপ্রিল বাংলাদেশের প্রথম নারী স্পিকার নির্বাচিত হন ড. শিরীন শারমিন চৌধুরী। আর ২ জুন নবম সংসদের শেষ বাজেট অধিবেশনে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।  এরপর ২০১৪ সালের ২৯ জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে চলতি সংসদের স্পিকার হিসেবে শপথ নেন। এর আগে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনকাল করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে ১৯৮৯ সালে এল.এল.বি (অনার্স) এবং ১৯৯০ সালে এল.এল.এম ডিগ্রি অর্জন করেন। কমনওয়েলথ স্কলার ড. চৌধুরী ২০০০ সালে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি থেকে মানবাধিকার ও সাংবিধানিক আইন বিষয়ে পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

এ বিষয়ে আওয়ামী লীগেরে দুইবারের এমপি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসবই আল্লাহর দয়া এবং দেশবাসীর দোয়া। সংসদ পরিচালনায় এমপিরাও আমাকে সহযোগিতা করছেন। এজন্য ভালোভাবে কাজ করতে পারছি। -ডেস্ক