(দিনাজপুর২৪.কম) আজ শুক্রবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। ২০০৩ সাল থেকে একটি শ্লোগানকে সামনে রেখে প্রতিবছর ১২ জুন বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে ই দিবসটি পালন করা হয়। ‘শিশু শ্রমকে না বলুন, মানসম্মত শিক্ষাকে হ্যাঁ বলুন’- এ শ্লোগানকে সামনে রেখে এবার বিশ্ব শিশুশ্রম নিরসন প্রতিরোধ দিবস পালিত হবে। এদিকে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে বৃহস্পতিবার ঢাকার বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, মানুষের জন্য ফাউন্ডেশন এবং সেভ দ্য চিল্ডেন যৌথভাবে এক সেমিনারের আয়োজন করে।
সেমিনারে বলা হয়, ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু শ্রম নিরসনের লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৮০ হাজার শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষাসহ প্রশিক্ষণ দিয়েছে। চলতি বছরের মধ্যে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত সকল শিশুকে শিক্ষার আওতায় আনা হবে। এছাড়া বাংলাদেশে শিশু শ্রম নিরসনে ২০১০ সালে একটি নীতিমালা এবং ২০১৩ শিশু আইন ২০১৩ প্রণনয় করেছে।
সরকার ৩৮টি কাজকে শিশু শ্রমিকদের জন্য ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি শিশুশ্রম শাখা প্রতিষ্ঠা করেছে এবং দেশের ২৩টি জেলা কার্যলয়ের মাধ্যমে শিশুশ্রম মনিটারিং জোরদারকরণ করা হয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও জানিয়েছে, বর্তমানে বিশ্বে ৫ থেকে ১৪ বছর বয়সের মধ্যে প্রায় ১২ কোটি শিশু শ্রমিক রয়েছে। বিশ্ব শিশুশ্রম নিরসন দিবস উপলক্ষে বিভিন্ন বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠান রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক কর্মসুচি গ্রহণ করেছে।