(দিনাজপুর২৪.কম) ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ঘোষণা করার বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে জর্ডান। যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে জর্ডান বলেছে, এমন সিদ্ধান্ত নিলে তার ‘পরিণতি ভয়ঙ্কর’ হবে। জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে কথা বলেছেন।

এক টুইটবার্তায় সাফাদি বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার ভয়ঙ্কর পরিণতি সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে কথা বলেছি। এ ধরনের সিদ্ধান্তের ফলে আরব ও মুসলিমবিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়বে, উত্তেজনা বাড়বে এবং শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা সংকটের মুখে পড়বে।

বিবিসির খবরে আরও বলা হয়েছে, ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিল তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া। খুব শিগগির মার্কিন প্রেসিডেন্ট ওই প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছেন বলে খবর ছড়িয়ে পড়ে। অন্যদিকে ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনার এ ধরনের ঘোষণার সিদ্ধান্তের কথা অস্বীকার করেছেন।

এছাড়া সম্প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ করে চলেছেন ইসরাইলি নাগরিকরা। এমতাবস্থায় জেরুজালেমকে নিয়ে পরিস্থিতি নতুন দিকে মোড় নিতে পারে বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা ধারণা করছেন। -ডেস্ক