(দিনাজপুর২৪.কম) সারা দেশে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার বাড়লেও দেশের ৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।

মঙ্গলবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ৯টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। যা গত বছর ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ।

জেএসসি-জেডিসি পরীক্ষায় এবার পাসের হার বাড়লেও ৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। গত বছর অবশ্য কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা আরও ১০টি বেশি ছিল।

এবার জেএসসিতে ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি, গত বছর এ সংখ্যা ছিল ২০টি।

অন্যদিকে, এবার জেডিসিতে ১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি, গত বছর এ সংখ্যা ছিল ২৩টি।

উল্লেখ্য, চলতি বছরের ২ নভেম্বর শুরু হয়েছিল জেএসসি ও জেডিসি পরীক্ষা। আর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছিল ১৭ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে এবার ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন এবং জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নেয়। -ডেস্ক