smart

(দিনাজপুর২৪.কম) প্রতিবন্ধিতা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা গেলে দুর্যোগ ক্ষয়-ক্ষতি কমিয়ে আনা সম্ভব। দাতা সংস্থা এএসবি এর সহযোগিতায় সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভলোপমেন্ট (সিডিডি) ও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) এর যৌথভাবে বাস্তবায়নরত আই-এসএফডিআরআর-বি প্রকল্পে আওতায় গত ২৪ ডিসেম্বর নগরীর নাভা ইন-এ প্রতিবন্ধিতা প্রতিরোধ ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক “ক্যাফে ডায়ালগ” অনুষ্ঠিত হয়।

ক্যাফে ডায়ালগ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক বিপুল বড়–য়া, জেএসইউএস সহ-সভাপতি সাহিত্যিক ফারজানা রহমান, জেএসইউএস পরিচালক কবি প্রাবন্ধিক সাঈদুল আরেফীন, প্রকৌশলী মঈনুল ইসলাম, সাংবাদিক মরিয়ম জাহান মুন্নি, শিক্ষিকা রিংকু ভট্টাচার্য্য, সিডিডি এর প্রোগ্রাম ম্যানেজার তুনাজ্জিনা হক, মনিটরিং অফিসার জুনায়েদ রহমান, মো: শাহ জালাল, ইমরান নাদিম, জেএসইউএস প্রোগ্রাম ম্যানেজার (এসডিপি) আরিফুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন এইউডিসি সভাপতি সাফিয়া বেগম, সিডিসি’র সভাপতি নাসিমা বানু, এফডিপিও’র শহীদুল ইসলাম, কোস্টাল ডিপিও এলায়েন্স’র সদস্য এয়ার মোহাম্মদ, ডিআইএসএসসিই’র আইসিটি সেক্রেটারী মো: সাগর আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে সিডিডি’র জুনায়েদ রহমান বলেন, ক্যাফে ডায়ালগ এর মূল উদ্দেশ্য হলো প্রতিদিন নিজ নিজ অবস্থান থেকে নন-ফরমালি আলাপ আলোচনার মাধ্যমে একটি নির্দিষ্ট ইস্যুতে একে অন্যের সাথে সম্পর্ক উন্নয়ন করা।

সিডিডি’র প্রোগ্রাম ম্যানেজার তুনাজ্জিনা হক বলেন, “প্রতিবন্ধিতা ও দুর্যোগ একে অন্যের সাথে সম্পর্কযুক্ত। দুর্যোগ ঝুঁকি হ্রাস কিংবা প্রতিরোধে আগাম সতর্কীকরণ এবং প্রতিবন্ধিতা প্রতিরোধের অভিষ্ট লক্ষ্য অর্জনে একীভূত ব্যবস্থাপনা গ্রহণ জরুরী। সরকারি-বেসরকারি নানা উদ্যোগ সফল বাস্তবায়নের জন্য সমন্বিতভাবে কাজ করতে হবে।”

জেএসইউএস’র পরিচালক কবি প্রাবন্ধিক সাঈদুল আরেফীন বলেন, “প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) কার্যক্রম বাস্তবায়নের অন্যতম অংশিদার হিসেবে কাজ করে যাচ্ছে। দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করণের মাধ্যমে এবং তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দুর্যোগে ক্ষয়-ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। যৌথভাবে এ উদ্যোগ বাস্তবায়ন করতে পারলে প্রতিবন্ধী ব্যক্তিদের জান-মাল রক্ষা করা অনেক বেশি সহজ হবে।” -প্রেস বিজ্ঞপ্তি