(দিনাজপুর২৪.কম) অনলাইনের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের নতুন কাঠামোতে বেতন (পে ফিক্সেশন) ও পেনশন নির্ধারণ বাধ্যতামূলক করতে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগ-১। মঙ্গলবার (১০ মে) মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ পরিপত্র জারি করা হয়। এতে বলা হয়েছে, আগামী ২০ জুলাইয়ের মধ্যে সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনলাইনে বেতন নির্ধারণ সম্পন্ন করতে হবে। যারা এই সময়সীমার মধ্যে অনলাইনে বেতন নির্ধারণ করতে ব্যর্থ হবেন তাদের অনুকূলে বেতন পরিশোধ আগামী ১ আগস্ট থেকে সাময়িকভাবে স্থগিত থাকবে।

এছাড়া যাদের জাতীয় পরিচয়পত্র নেই এবং বর্তমান কর্মস্থল থেকে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করার সুযোগ নেই, তারা যাতে কর্মস্থল থেকে ছুটি নিয়ে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারেন সে বিষয়টি নিয়ন্ত্রণাধীন কর্তৃপক্ষ নিশ্চিত করবে।

অবশ্য যাদের বেতন স্থগিত থাকবে, তারা পরবর্তীতে সফলভাবে অনলাইনে বেতন নির্ধারণ সম্পন্ন করলে যথা নিয়মে বকেয়া বেতন পেয়ে যাবেন।

উল্লেখ্য, অনলাইনে বেতন ও পেনশন নির্ধারণ ব্যবস্থাটি গত ১৫ ডিসেম্বর থেকে চালু হয়েছে। এ কার্যক্রমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

যে কেউ অনলাইনে www.payfixation.gov.bd ঠিকানায় গিয়ে ফরম পূরণ করে তার বেতন ও পেনশন নিজেই নির্ধারণ করতে পারবেন। এর মাধ্যমে সময় বাঁচবে ও সরকারি-কর্মকর্তা কর্মচারীদের হয়রানি কমবে বলেও জানান অর্থমন্ত্রী। -ডেস্ক