-ফাইল ছবি

(দিনাজপুর২৪.কম) মালয়েশিয়ায় জুমার নামাজ না পড়ার জন্য ৬ জনকে ১ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। ইসলামি আইন লংঘন করার অপরাধে তাদের এই দন্ড দেয়া হয়।

দেশটির সংবাদমাধ্যম হারিয়ান মেট্রো জানায়, জুমার নামাজে অংশ না নিয়ে এই ৬ ব্যক্তি একটি জলপ্রপাতের সামনে পিকনিক করছিলো।এদের বয়স ১৭ থেকে ৩৫ বছরের মধ্যে।এদের মধ্যে তিন জন কিশোরও রয়েছে।

রোববার মালয়েশিয়ার উত্তর-পূর্বাঞ্চলের রক্ষণশীল প্রদেশ তেরেঙ্গানুর শরিয়া আদালতে অভিযুক্তদের বিচার করা হয়। দোষী প্রমাণিত হওয়ায় তাদের এক মাসের কারাদন্ড ছাড়াও প্রত্যেককে ৫৭৫ থেকে ৬০০ ডলার জরিমানা করা হয়।

যদিও আপিল করার পর বর্তমানে তারা জামিনে মুক্ত আছেন। কিন্তু মালয়েশিয়ার শরিয়া আইন অনুসারে তাদের সর্বোচ্চ দুই বছরের জেল হতে পারে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ায় মুসলিম পুরুষদের জুমার নামাজে অংশগ্রহণ করা বাধ্যতামূলক। তবে নামাজে অংশ না নিলে এধরনের কঠোর সাজা দেয়ার ঘটনা বিরল বলা যেতে পারে।

মালয়েশিয়ায় বিভিন্ন জাতিগোষ্ঠী রয়েছে। তবে দেশটির মুসলিম জনগনের জন্য শরিয়া আইনের প্রচলন রয়েছে। দেশটির শতকরা ৬০ ভাগ মানুষ মুসলমান। এছাড়া দেশটিতে বিপুলসংখ্যক চীনা এবং ভারতীয়ও বংশোদ্ভূত মানুষও রয়েছে। -ডেস্ক