(দিনাজপুর২৪.কম) দুদকের মামলায় পিরোজপুর-১ আসনের সরকারি দলের সাবেক এমপি ও তার স্ত্রীর জামিন না দেওয়ার প্রেক্ষিতে সংশ্লিষ্ট বিচারকের তাৎক্ষণিক ওএসডিসহ (স্ট্যান্ড রিলিজ) বদলি এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজের আদালতে জামিন মঞ্জুরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, বাংলাদেশের অধস্তন আদালতের বিচারিক ইতিহাসে এই ঘটনা ‘বিরল ও ভয়াবহ দৃষ্টান্ত’।

একই সঙ্গে দেশে আইনের শাসন ও ন্যায়বিচারের সম্ভাবনা বিকাশের স্বার্থে বিচার বিভাগকে কার্যকরভাবে নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণমুক্ত করার আহ্বান জানিয়েছে দুর্নীতিবিরোধী এ সংস্থাটি।
সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদের সূত্র ধরে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বুধবার (৪ মার্চ) এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে ড. ইফতেখারুজ্জামান বলেন, দুদকের মামলায় জেলা ও দায়রা জজ কর্তৃক ক্ষমতাসীন রাজনৈতিক দলের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি এবং তার স্ত্রীর জামিন নামঞ্জুরকে কেন্দ্র করে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিচারককে ওএসডি ও বদলি করে মন্ত্রণালয়ে সংযুক্ত করা এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ কর্তৃক জামিন মঞ্জুরের ঘটনা অভূতপূর্ব, যা দেশে আইনের শাসন, ন্যায়বিচার ও জবাবদিহিমূলক গণতন্ত্রের পথ রুদ্ধ করার এক ভয়াবহ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে।

টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, এ ঘটনা আদালতের ওপর নির্বাহী বিভাগ ও রাজনৈতিক প্রভাবের ব্যাপক বিস্তার, প্রভাবশালীদের হাতে আইনের শাসন জিম্মি হওয়া ও বিচারহীনতার সংস্কৃতিকে ক্রমাগত বিকাশে তৎপর স্বার্থান্বেষী মহলকে আরও ক্ষমতায়িত করবে।

এ অবস্থায় সরকারের রাজনৈতিক নেতৃত্বের প্রতি এ ধরনের আত্মঘাতী পথ পরিহার করে বিচার বিভাগকে বাস্তবে স্বাধীন করার উপযোগী কার্যকর পথ অনুসরণের জন্য বিবৃতিতে আহ্বান জানিয়েছে টিআইবি।

প্রসঙ্গত, দুর্নীতির মামলায় পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি একেএমএ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের জামিনের আবেদন নাকচ করে মঙ্গলবার (৩ মার্চ) সকালে কারাগারে পাঠানোর আদেশ দেন জেলা জজ আব্দুল মান্নান।

এরপর আউয়ালের সমর্থকদের বিক্ষোভ-ভাঙচুরের প্রেক্ষাপটে জজকে বদলি করা হয়। বিকালে পিরোজপুরের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজের দায়িত্ব নিয়ে নাহিদ নাসরিন আউয়াল ও তার স্ত্রীকে জামিন দেন।

মামলার এজহার থেকে জানা গেছে, পিরোজপুরের নাজিরপুর থানার সামনে সরকারি খাস জমি দখল করার অভিযোগ এনে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. আলী আকবর বরিশালে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে তিনটি মামলা করেন।

একটি মামলায় তার স্ত্রী লায়লা পারভীনকে আসামি করা হয়। সে হিসেবে মঙ্গলবার দুপুরে তারা জামিন আবেদন করেন পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতে।
একেএমএ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুইবার পিরোজপুর-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হন। -ডেস্ক