(দিনাজপুর২৪.কম) বেশ কিছুদিন আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব ছেড়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। হাতুরুর হুট করে এভাবে দায়িত্ব ছেড়ে দেয়াকে অনেকে খারাপ ভাবে দেখলেও ঘরের মাঠে আসন্ন ত্রিদেশীয় সিরিজ এবং শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে ভালো কিছুই অপেক্ষা করছে টাইগারদের জন্য।

হাথুরু দায়িত্বে না থাকায় আসন্ন সিরিজে দল গঠন করতে পূর্ণ স্বাধীনতা পাচ্ছেন প্রধান নির্বাচকরা। যেকারণে এই দুটি সিরিজে বাংলাদেশ দলে আসতে পারে একাধিক পরিবর্তন। জানা গিয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজে টাইগারদের ব্যর্থতার পর বিপিএল এবং এনসিএলের পারফর্মেন্সের উপর ভিত্তি করে আসন্ন সিরিজ গুলোতে দল সাজাবে নির্বাচকরা।

বেসরকারী এক টেলিভিশন চেনেলকে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি জানিয়েছেন, বিপিএলে দেশি ব্যাটসম্যানদের থেকে বোলাররা বেশী নজর কেড়েছেন। যেকারণে তাদেরকে নজরে রেখেছেন তারা। তিনি বলেন, কয়েকজন বোলারের পারফর্মেন্স আমাদের নজর কেড়েছে। বিশেষ করে পেসাররা, সেই হিসেবে ব্যাটসম্যানদের পারফর্মেন্স হতাশাজনক। এছাড়াও আসন্ন সিরিজ গুলোতে দল সাজানোর ক্ষেত্রে বিগত ছয় মাসে খেলোয়াড়দের পারফর্মেন্সকেই প্রাধান্য দিবেন নির্বাচকরা।

আর দক্ষিণ আফ্রিকার মাটিতে যারা খারাপ করেছেন তাদের আবার সুযোগ দেয়া হবে নাকি এটা নিয়েও কথা বলেছেন তিনি।

নান্নু আরও জানান, বিগত ছয় মাসে এনসিএল, বিপিএলে খেলোয়াড়দের পারফর্মেন্স আমরা ঘেটে দেখবো। নজরে থাকবেন অনেকেই। এছাড়াও দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলোয়াড়দের পারফর্মেন্সও বিবেচনায় থাকবে। শেষ কথা বেস্ট পসিবল দলটাই বানাতে চাই আমরা আর আসন্ন সিরিজে বাংলাদেশ দলে তিন থেকে চারটি পরিবর্তন আসতে পারে এমনটাই ইঙ্গিত দিয়েছে বিসিবির এক বিশ্বস্ত সূত্র।

এই বিষয়ে নান্নুকে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছেন, নতুন কোচের উপর অনেক কিছুই নির্ভর করবে। নান্নুর ভাষ্যমতে, নতুন কোচের চাওয়াকে প্রাধান্য দেয়া হবে। এছাড়াও অধিনায়ক কেমন দল চাচ্ছে সেটাও বিবেচনায় থাকবে আমাদের। আসলে আমরা টিম হিসেবে কাজ করি, একার সিদ্ধান্ত এখানে কিছুই না। -ডেস্ক