(দিনাজপুর২৪.কম) নন্দিত অভিনেতা হুমায়ূন ফরীদির জন্মদিন সোমবার (২৯ মে)। ১৯৫২ সালের এ দিনে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন তিনি। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রের এ তারকাকে নিয়ে এখনো দর্শকদের মাঝে চর্চা হয়। জন্মদিনে ফরীদিকে স্মরণ করেছেন ভক্তরা। রাত ১২টার পর থেকে তার ছবি সম্বলিত বার্তা দেখা যাচ্ছে বিভিন্ন ফেসবুক গ্রুপ ও ব্যক্তিগত একাউন্টে।
ফরীদির বাবার নাম এটিএম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। তিনি পড়াশোনা করেন মাদারিপুরের ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, চাঁদপুর সরকারি কলেজ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।
ছাত্রজীবনে মঞ্চ নাটকের মধ্য দিয়ে ফরীদির অভিনয় জীবনের শুরু। টিভি নাটকে প্রথম অভিনয় করেন আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় ‘নিখোঁজ সংবাদ’-এ। তার অভিনীত অন্যান্য নাটকের মধ্যে রয়েছে সাত আসমানের সিঁড়ি, একদিন হঠাৎ, চাঁনমিয়ার নেগেটিভ পজেটিভ, অযাত্রা, পাথর সময়, দুই ভাই, সংশপ্তক, কোথাও কেউ নেই, দূরবীন দিয়ে দেখুন, ভাঙনের শব্দ শুনি, ভবের হাট প্রভৃতি।
১৯৬৪ সালে প্রথমবার কিশোরগঞ্জে মহল্লার মঞ্চনাটকে অভিনয় করেন। মঞ্চে প্রথম নির্দেশনা দেন স্কুল জীবনে, নাম ‘ভূত’। অন্যান্য নাটকের মধ্যে রয়েছে মুনতাসীর ফ্যান্টাসি, ফণীমনসা, শকুন্তলা, কীত্তনখোলা, কেরামত মঙ্গল প্রভৃতি।
ফরীদি অভিনীত প্রথম চলচ্চিত্র তানভীর মোকাম্মেলের ‘হুলিয়া’। প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘সন্ত্রাস’। অন্যান্য ছবির মধ্যে রয়েছে ভণ্ড, ব্যাচেলর, জয়যাত্রা, শ্যামলছায়া, একাত্তরের যীশু, মায়ের মর্যাদা, বিশ্বপ্রেমিক ও পালাবি কোথায়। তার শেষ ছবি ‘এক জবানের জমিদার, হেরে গেলেন এবার’। ছবিটি ২০১৬ সালের ২৬ আগস্ট মুক্তি পায়। ২০১২ সালে ১৩ ফেব্রুয়ারি ঢাকায় মৃত্যুবরণ করেন হুমায়ূন ফরীদি। -ডেস্ক