(দিনাজপুর২৪.কম) ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, অন্য সব দেশের তুলনায় জঙ্গিবাদ কিছুটা কমলেও দেশে এখনো জঙ্গিবাদের ঝুঁকি রয়ে গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে একা জঙ্গি নির্মুল সম্ভব নয়, এজন্য দরকার সবার সহযোগিতা।

শনিবার (১৯ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। সোশ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের (সিসার্ফ) উদ্যোগে ‘ঢাকা পিস টক’ নামে একটি কর্মসূচি শুরুর বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ইউএসএইড-এর অর্থায়নে এ কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করবে সিটিটিসি।

মনিরুল ইসলাম বলেন, সম্প্রতি ধরা পড়া জঙ্গিদের মধ্যে কেউ কেউ আগে থেকেই জড়িত ছিলেন আবার অনেকে নতুন করে জড়িয়ে পড়েছেন। ইন্টারনেটে জঙ্গিবাদের লোভনীয় ও আকর্ষণীয় বেশকিছু প্যাকেজ দিয়ে আকৃষ্ট করা হয়। এন্টিবডিকম অর্থাৎ যার ভেতরে দেশপ্রেম নেই, মানুষের প্রতি দায়িত্ব বোধ নেই, যার ভেতরে টলারেন্স নেই, মতাদর্শের জায়গায় যে খুবই দুর্বল-ভঙ্গুর এবং ডিসিশন নিতে পারছেন না, পাশাপাশি জীবনের যে বাস্তবতা সেটা মেনে নিতে পারছেন না- এই সব তরুণরাই জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে।

২৫-৩০ বছর বয়সী যুবকরাই উগ্রবাদে জড়িত হচ্ছে মন্তব্য করে সিটিটিসি ইউনিটের প্রধান বলেন, উগ্রবাদ একটি মতবাদ, এটিকে রুখতে পাল্টা মতবাদ প্রতিষ্ঠিত করতে হবে- যা উগ্রবাদের বিরুদ্ধে অ্যান্টিবডি হিসেবে কাজ করবে। -ডেস্ক