(দিনাজপুর২৪.কম) চীনকে চাপে রাখতে নতুন পরিকল্পনা নিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস। আর তাঁর পরিকল্পনাকে সবুজ সঙ্কেত দিয়েছে ট্রাম্প প্রশাসন। পাশাপাশি বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের ‘আধিপত্য’ রুখতে আরও স্বাধীনতা দেওয়া হল মার্কিন নৌবাহিনীকে।

জানা গেছে, নতুন পরিকল্পনা অনুযায়ী, সারা বছর দক্ষিণ চীন সাগরে টহল দিবে মার্কিন যুদ্ধজাহাজ। ওই এলাকায় গতিবিধির অনুসরণের জন্য অনেক বেশি স্বাধীনতাও দেওয়া হয়েছে নৌবাহিনীকে। ফলে বারাক ওবামার শাসনামলে এই বিষয়ে প্রতিটি সিদ্ধান্তে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের অনুমোদনের প্রয়োজন হতো। এবার আর  তা  দরকার পড়বে না।

অন্যদিকে নতুন এই পরিকল্পনাতে কিছুটা হলেও সুবিধা হবে ভারতের। কারণ সামরিক পর্যবেক্ষকদের মতে, নতুন মার্কিন পরিকল্পনা কার্যকর হলে দক্ষিণ চীন সাগরে প্রবল চাপে পড়বে চীন। তার ফলে ভারত বা জাপানের উপরে চাপ বাড়ানো বেইজিংয়ের পক্ষে কঠিন হয়ে পড়বে। আর তাই এখন মার্কিন এই সিদ্ধান্তের দিকেই তাকিয়ে ভারত সহ বেশ কয়েকটি দেশ।

দক্ষিণ চীন সাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে চীন। একের পর এক বিতর্কিত দ্বীপে মিসাইল লঞ্চার থেকে যুদ্ধবিমানের রানওয়ে, রেডার মোতায়েন করে চলেছে দেশটি। এই সমস্ত এলাকাতে নিজেদের প্রভাব বিস্তার করতেই একের পর এক সিদ্ধান্ত নিয়ে যাচ্ছে বেইজিং। আর তা রুখে দিতেই মার্কিন নৌবাহিনীর পালটা এই সিদ্ধান্ত। আর সেই সিদ্ধান্তকে সবুজ সঙ্কেত দিল ট্রাম্প-প্রশাসন।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর