মানিক হোসেন (দিনাজপুর২৪.কম) দিনাজপুরের চিরিরবন্দরে ফসলি জমির মাটি কেটে বিভিন্ন জায়গায় বিক্রি করায় জমির মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। সোমবার (২ মার্চ) বিকেলে উপজেলার আলোকডিহি ইউনিয়নের কিষ্টহরি বাজার এলাকার উত্তর পাশে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাউল করিম।

এ সময় মাটি বহনকারী দুটি ট্রাককে আটক করেন তিনি। অন্যদিকে ইসবপুর ইউনিয়নের বিন্যাকুড়ি বাজারের সামনে বেপড়য়া ভাবে ট্রাক্টর চলার অপরাধে নুর মোহাম্মদ নামে একজন ট্রাক্টর ড্রাইভারকে ১০ হাজার টাকা জরিমানা  করেন ভ্রাম্যমান আদালত।

এসিল্যান্ড মো. মেজবাউল করিম জানান, কৃষি জমির টপসয়েল কেটে বিভিন্ন জায়গায় বিক্রয় করার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকার নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ফসলি জমির মাটি বেচাকেনা করার অপরাধে জমির মালিককে  জরিমানা ও মাটি ব্যবসায়ীদের বালুবাহী দুটি ট্রাককে আটক করা হয়।

তিনি জানান, বালুমহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন ২০১০ ও সড়ক পরিবহন আইন ২০১৮ অনুসারে  মাটি ব্যবসায়ী  জমির মালিক আলোকডিহি ইউনিয়নের কিষ্টহরি বাজার এলাকার মৃত রিয়াজ উদ্দিনের ছেলে হাফিজুর রহমান ৫০ হাজার টাকা জরিমানা এবং বেপড়য়া ভাবে ট্রাক্টর চলার অপরাধে ইসবপুর ইউনিয়নের হরিপুর গ্রামের মো. এল আই এর ছেলে ট্রাক্টর ড্রাইভার নুর মোহাম্মদকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকা বলেন, কোনভাবেই ফসলি জমির মাটি কেটে পরিবেশ বিপন্ন এবং জমি নষ্ট করা যাবে না। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত রাখা হবে।