(দিনাজপুর২৪.কম) রাজশাহীর গোদাগাড়ী ও চাঁপাইনবাবগঞ্জ সদরের সীমান্তে পদ্মার এক চরে সন্দেহভাজন জঙ্গিদের একটি আস্তানা ঘিরে র‌্যাবের অভিযানের মধ্যে গোলাগুলি ও বিস্ফোরণ ঘটেছে। মঙ্গলবার ভোরের দিকে গোলাগুলি ও বিস্ফোরণের মধ্যে বাঁশ আর টিনের তৈরি ওই ঘরে আগুন ধরে যায়। সকালে আগুন নিভে গেলেও ভেতরে ঢুকতে পারেননি র‌্যাব সদস্যরা। পরে বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা পৌঁছে ওই বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে কাজ শুরু করেন। সেখানে অন্তত দুই জোড়া পা দেখা গেছে বলে র‌্যাবের এক সদস্য জানিয়েছেন। লাশ সরিয়ে নেয়ার জন্য ঘটনাস্থলে তিনটি বডি ব্যাগও এনে রাখা হয়েছে। তবে হতাহতের বিষয়ে র‌্যাবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

রাজশাহী র‌্যাব-৫ এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মাহাবুব আলম জানান, ওই বাড়ির মালিক রাশিকুলের স্ত্রী নাজমা বেগম, নাজমার বাবা খোরশেদ আলম ও মা মিনারা বেগমকে জিজ্ঞাসাবাদের জন্য গোদাগাড়ীর সাদীপুর গ্রাম থেকে আটক করা হয়েছে। জঙ্গিদের অবস্থানের খবর পেয়ে সোমবার রাত ৩ টার দিকে চর আলাতলির মধ্যচর গ্রামের ওই বাড়ি ঘিরে ফেলেন র‌্যাব-৫ এর সদস্যরা। “বাড়ি ঘেরাও করে মাইকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। কিন্তু তারা বাড়ির ভিতর থেকে গ্রেনেড ছোড়ে ও গুলি চালায়। এ সময় র‌্যাবও পাল্টা গুলি চালায়।”

বেশ কিছু সময় থেমে থেমে গোলাগুলির এক পর্যায়ে ওই বাড়ির ভেতরে দুই থেকে তিনটি বিস্ফোরণ হলে পুরো বাড়িতে আগুন ধরে যায়। সকাল সাড়ে ৬টার পর্যন্ত সেখানে আগুন জ্বলে।পরে সকাল ১০টার দিকে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে সেখানে তল্লাশি শুরু করেন।

আলাতলি ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মিজাবাহুল হক বলেন, ওই বাড়ির মালিক রাশিকুল পেশায় একজন কৃষক, তিনি পরিবার নিয়ে থাকেন গোদাগাড়ীতে। বছর চারেক আগে আলাতলিতে এসে খোলা ওই জমিতে ঘর তুলে ভাড়া দেন। “কয়েক মাস আগে কয়েকজন লোক এসে খামার করার কথা বলে বাড়িটি ভাড়া নেয়। প্রায়ই অপরিচিত লোকজন সেখানে আসত। তবে আমরা কারও নাম জানি না।”

সকালে সেখানে গিয়ে দেখা যায় টিনের বাড়িটি ধ্বংস্তূপে পরিণত হয়েছে। মাথা তুলে আছে কেবল কয়েকটি বাঁশের খুঁটি। ওই জমির পাশেই কয়েকটি মহিষ চরতে দেখা যায়। আশপাশের এক থেকে দেড় কিলোমিটারের মধ্যে আর কোনো বাড়ি নেই।

ওই বাড়ির ভেতরে কতজন ছিল সে বিষয়ে তাৎক্ষণিকভাবে নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি র‌্যাব। ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে এলে অভিযানের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করার কথা রয়েছে।-ডেস্ক