(দিনাজপুর২৪.কম) চলতি বছর আগস্টের শেষ দিকে বন্যার শঙ্কার কথা শুনিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বিশেষ করে ভারি বর্ষণ ও উজানের পানির ঢলে চলতি মাসের দ্বিতীয় থেকে শেষ সপ্তাহে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মধ্য মেয়াদী বন্যা হতে পারে। বুধবার (১ আগস্ট) অগাস্ট মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, আগস্টে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। “মৌসুমী বায়ুর সক্রিয়তার প্রভাবে উজানে ভারি বৃষ্টিপাতের কারণে আগস্ট মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোর বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।” গত বছরও মৌসুমী বন্যায় প্লাবিত হয় দেশের বিস্তীর্ণ অঞ্চল। সে বছর অগাস্টের মধ্যভাগে দেশের ২০টির বেশি জেলা বন্যার কবলে পড়ে। দুই দফা বন্যার সময় অন্তত ১৩৭ জন মানুষ মারা গেছে এবং ৭৬ লাখ ৬৪ হাজার ৭১৮ জন মানুষ প্রত্যক্ষ-পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়। সাগরে ৩ নম্বর সতর্কতা: এদিকে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এতে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে চলার পরামর্শ দিয়েছে অধিদপ্তর।

ভরা বর্ষায় মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় প্রায় প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। বুধবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে মাদারীপুরে। এসময় ঢাকায় বৃষ্টি হয় ২০ মিলিমিটার।

বৃহস্পতিবারের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, এবং ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারি বৃষ্টির আভাসও দিয়েছে। -ডেস্ক