বি. এম. জুলফিকার রায়হান (দিনাজপুর২৪.কম)  পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন-১৯ সাতক্ষীরার তালায় সুষ্ঠ ও নিরপক্ষে ভাবে অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উপজেলার ১২টি ইউনিয়নের ৯৩টি ভোট কেন্দ্রে ভোটাররা ভোট প্রদান করেন। তবে, পরপর অনুষ্ঠিত বিগত কয়েকটি নির্বাচনে ভোটাররা ভোট দিতে না পারায় এবং ভোটের আগের রাতে ভোট গ্রহন সম্পন্ন (!) হওয়ায় তার কূ-প্রভাব পড়েছে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে।

এবারের ভোটে ছিলনা কোনও উত্তাপ, ছিলনা ভোটারদের লম্বা লাইন। অর্ধেকেরও কম সংখ্যক ভোটার ভোট প্রদান করছেন। তারপরও চেয়ারম্যান পদে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। ভাইস চেয়ারম্যান পদেও হয়েছে বেশ প্রতিদ্বন্দ্বিতা।

ভোটের দিনে উপজেলার দু’ একটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও প্রশাসনের কঠোর হস্তক্ষেপে মুহুর্তেই পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। ফলে নির্বাচন সুষ্ঠ ও নিরপেক্ষ ভাবে সম্পন্ন হওয়ার খবর ছড়িয়ে পড়লে দুপুরের পর থেকে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বৃদ্ধি পায়। তারপরও তুলনামূলকভাবে ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম। ২ লক্ষ ৩৭ হাজার ৪৪৫জন ভোটারের মধ্যে এবার ১ লক্ষ ১ হাজার ৬২০জন (৪২.৭৯৭ শতাংশ) ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

রোববার গভীর রাতে উপজেলার ৯৩টি ভোট কেন্দ্রের ফলাফল একযোগে ঘোষনা করেন তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। তিনি জানান, সবক’টি কেন্দ্রের ফলাফলের ভিত্তিতে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে নৌকা প্রতিক নিয়ে ঘোষ সনৎ কুমার ৫১ হাজার ২৭৬ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। এই পদে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বি বীর মুক্তিযোদ্ধা এম. এম. ফজলুল হক পেয়েছেন ৪৮ হাজার ৭০০ ভোট।

ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে সরদার মশিয়ার রহমান উড়োজাহাজ প্রতিক নিয়ে ৫৩ হাজার ৯৭ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। এই পদে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি মো. ইখতিয়ার হোসেন টিউবওয়েল প্রতিক নিয়ে পেয়েছেন ৩২ হাজার ৮৭৭ ভোট। এছাড়া একই পদে অপর প্রার্থী মো. আব্দুল জব্বার সরদার তালা প্রতিক নিয়ে পেয়েছেন ৯ হাজার ৯৪৮ ভোট এবং আমিনুজ্জামান চশমা প্রতিক নিয়ে পেয়েছেন ২ হাজার ৯১৪ ভোট।

অপরদিকে ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে মুরশীদা পারভীন পাপড়ী কলস প্রতিক নিয়ে ৫১ হাজার ৯০৬ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। এই পদে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি শাকিলা ইসলাম জুঁই হাঁস প্রতিক নিয়ে পেয়েছেন ৩৩ হাজার ২২৫ ভোট। এছাড়া একই পদে অপর প্রার্থী জেবুন্নেছা খানম পদ্ম ফুল প্রতিক নিয়ে পেয়েছেন ১০ হাজার ৭৩৪ ভোট এবং মিসেস মোস্তারি সুলতানা পুতুল ফুটবল প্রতিক নিয়ে পেয়েছেন ১ হাজার ২৫৩ ভোট।

প্রসঙ্গত, ২৪ মার্চ অনুষ্ঠিত তালা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পুরুষ ও মহিলা পদের সকল প্রার্থী ছিল আওয়ামী লীগ দলীয় নেতা। চেয়ারম্যান পদে বিজয়ী ঘোষ সনৎ কুমার উপজেলা আ.লীগ’র সাধারন সম্পাদক এবং এবার নির্বাচনে জয়ী হবার মধ্য দিয়ে তিনি টানা ৩বার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন।