(দিনাজপুর২৪.কম) করোনা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রে ‘ওয়ার্ক ভিসা’ ও ‘অভিবাসন ভিসা’-সহ বেশ কিছু ভিসার কাজে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিসার কাজ আরও ৩ মাস স্থগিত রাখার নির্দেশ দিয়ে ট্রাম্প বলেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত এই দুই ভিসা সংক্রান্ত সব কাজ বন্ধ থাকবে।

এতে গ্রিন কার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকেরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না। করোনা মহামারির কারণে আমেরিকায় কাজের পরিস্থিতি খারাপ ও বেকারত্ব বৃদ্ধির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান ট্রাম্প।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) প্রেসিডেন্ট ট্রাম্প এই আদেশ দেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বৃহস্পতিবার দেয়া ওই আদেশে ট্রাম্প জানিয়েছেন, করোনা মহামারির কারণে গত জুন মাস থেকে আমেরিকায় কাজের পরিস্থিতি খুব খারাপ হয়েছে, বেকারত্ব বেড়েছে। শুধু তাই নয়, ট্রাম্পের ভাষায়- যুক্তরাষ্ট্রের শ্রমিক বাজার ও স্বাস্থ্য ব্যবস্থায় করোনা মহামারির ব্যাপক প্রভাব পড়েছে। আর তাই দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্রাম্পের এই আদেশের ফলে নতুন বছরের ৩১ মার্চ পর্যন্ত ‘ওয়ার্ক ভিসা’ ও ‘অভিবাসন ভিসা’র কাজে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে প্রয়োজন হলে আগামী মার্চের পরও এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন তিনি।

এদিকে ট্রাম্পের এই আদেশের ফলে ‘এইচ-১বি’, ‘এইচ-২বি’-সহ বেশ কিছু অস্থায়ী ভিসার আবেদকারীরা সমস্যার মুখে পড়বেন মনে করেন বিশেষজ্ঞরা।

গত বছরের এপ্রিল ও জুন মাসে এই দুই ভিসার কাজে নিষেধাজ্ঞা জারি করা হয়। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নিষেধাজ্ঞার শেষ দিনেই এর মেয়াদ আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হলো। অবশ্য বিদায়ী ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা। -ডেস্ক