(দিনাজপুর২৪.কম) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, লিকুইড পেট্রোলিয়াম (এলপি) গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এখন পর্যন্ত দেশে ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) সংরক্ষিত আসনের এমপি লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে জাতীয় সংসদে প্রতিমন্ত্রী এ কথা জানান। প্রতিমন্ত্রী বলেন, এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহার সম্পর্কে সচেতনতা এবং অদক্ষতার কারণে বিভিন্ন সময়ে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

প্রতিমন্ত্রী এ সময় এলপিজি বিস্ফোরণ রোধ এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে জ্বালানি মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করেন। এই কার্যক্রমের মধ্যে সিলিন্ডার সংরক্ষণের স্থান এবং সিলিন্ডার পরীক্ষা কেন্দ্রগুলো নিয়মিত পরিদর্শন অন্তর্ভুক্ত রয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বিদ্যুতের সিস্টেম লস গত অর্থবছরের তুলনায় হ্রাস পেয়েছে। বিদ্যুৎ বিতরণে গত দশ বছরে ১৪ দশমিক ৩৩ শতাংশ থেকে কমে ৯ দশমিক ৩৫ শতাংশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, “২০০৮-০৯ অর্থবছরে বিদ্যুত বিতরণে ক্ষতি ছিল ১৪ দশমিক ৩৩ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে তা ৯ দশমিক ৩৫ শতাংশ থেকে ৪ দশমিক ৯৮ শতাংশে নেমেছে।” -ডেস্ক