(দিনাজপুর২৪.কম) চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। শুধুমাত্র চীনে আজ শনিবার পর্যন্ত এই ভাইরাসে নিহত হয়েছেন ২৫৯ জন এবং আক্রান্ত হয়েছেন প্রায় ১২ হাজার মানুষ। এছাড়া বিশ্বের প্রায় ২০টি দেশে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব সাস্থ্য সংস্থা।

এমতাবস্থায় বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দিন-রাত চেষ্টা করেও এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। তবে এই ভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক নিয়ে মন্তব্য করে সমালোচনার ঝড় তুলেছেন ভারতের রাজনৈতিক দল হিন্দু মহাসভার প্রেসিডেন্ট স্বামী চক্রপানি মহারাজ।

ইন্ডিয়া টিভি জানায়, গরুর গোবর-মূত্র খেলেই করোনাভাইরাস সেরে যাবে বলে পরামর্শ দিয়েছেন হিন্দু মহাসভার প্রেসিডেন্ট স্বামী চক্রপাণি মহারাজ।

এ ছাড়া ‘বিশেষ যজ্ঞ নামে’ ধ্বংস হবে করোনাভাইরাস, সেই সঙ্গে পৃথিবীও এর আশঙ্কা থেকে মুক্তি পাবে বলে তিনি মন্তব্য করেন।

শুক্রবার স্বামী চক্রপাণি বলেন, “গরুর মুত্র এবং গোবর খেলে করোনাভাইরাসের সব ধরনের সংক্রমণ বন্ধ হয়ে যাবে। আর কোনো ব্যক্তি যদি ‘ওঁম নমঃ শিব’ নাম নিয়ে গরুর গোবর গায়ে মাখলে করোনাভাইরাস থেকে বেঁচে যাবে।”

চীনের প্রাণঘাতী এই ভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে ২৫৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছে প্রায় ১২ হাজার। ইতিমধ্যে ১৯টি দেশে প্রায় ১০০ জন করানোভাইরাসের রোগী শনাক্ত করা হয়েছে।

অন্যদিকে তিব্বতসহ চীনের মূল ভূখণ্ডের সব অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনোভাইরাস। এই ভাইরাস ছড়িয়ে পড়ার কেন্দ্র উহান থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ।

করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ। এই রোগের কোনো প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই। আক্রান্তদের মধ্যে যাদের হালকা লক্ষণ থাকে, তারা সেরে উঠতে পারেন।

তবে এটি কঠিন শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ সৃষ্টি করলে মৃত্যু হতে পারে। দেখা গেছে, মৃতদের অধিকাংশই বয়স্ক যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত বা অন্যান্য জটিলতা ছিল। -ডেস্ক