(দিনাজপুর২৪.কম) দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না। সরকার অন্যায়ভাবে খালেদা জিয়াকে কারাগারে পাঠিয়েছে। বর্তমান সরকার খালেদা জিয়া ও বিএনপিকে বাইরে রেখে আবার একটি পাতানো নির্বাচন করতে চাচ্ছে। কিন্তু তা হবে না।

শনিবার (০১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর নয়া পল্টনে দলটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে এ ঘোষণা দিয়েছেন দলটির নেতারা। তারা স্পষ্টভাবে বলেছেন, কারাবন্দি খালেদা জিয়াকে ছাড়া দেশে কোনও নির্বাচন হবে না।নয়াপল্টনে বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতারা।

অ্যাডভোকেট জয়নাল আবদীন বলেন, আর মাত্র দুটি মামলায় জামিন হলেই আমাদের নেত্রী জেল থেকে মুক্তি পাবেন। দলের আইনজীবীরা গ্রেফতারকৃত নেতাদের আইনি লড়াইয়ের মধ্য দিয়ে মুক্ত করবেন বলে তিনি জানান।

শনিবার দুপুর ২ টা থেকে সমাবেশ শুরু হয়। খালেদা জিয়ার মুক্তি, তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিষ্ঠাবাষির্কীর সমাবেশ হচ্ছে। ভাইস চেয়ারম্যান শাসুজ্জামান দুদু বলেন, সাড়ে চার লক্ষ কোটি টাকা দেশ থেকে নাই হয়ে গেছে। এসব টাকা ফেরত দিতে হবে। বেগম জিয়াকে ছাড়া নির্বাচনে যাবো না।

ফেলে আসা ৩৯ বছরে সংঘাত-বিক্ষোভ, জনপ্রিয়তা আর চড়াই-উত্রাইয়ের পথপরিক্রমায় বিএনপি এখন দেশের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল। উন্নয়ন-উত্পাদনের আধুনিক রাজনীতিকে মূল প্রতিপাদ্য করে ১৯ দফা কর্মসূচির আলোকে মোটে পাঁচ মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০টি আসন লাভ করে। বিএনপি অচিরেই এ দেশের মানুষের ’বাংলাদেশি’ রাজনৈতিক দর্শনের নিয়ামক শক্তিতে রূপান্তরিত হয়।

এ দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমান দেশকে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড় করাতে শুরু করেন। এক পর্যায়ে দেশি-বিদেশি ষড়যন্ত্রে তার প্রাণ হরণ করা হয়। কালযাত্রায় বিএনপি দেশ শাসন করেছে ১৮ বছর। তিনবার প্রধানমন্ত্রী হবার গৌরব অর্জন করেন দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

সর্বশেষ ২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে। পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ১/১১ এর পটবদলের পর বিএনপিকে প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়। ২০১৪ সালের সর্বশেষ জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি। এই সরকারের গত প্রায় দশ বছরে রাজপথের আন্দোলনে বিএনপির কোন সাফল্য নেই।

প্রতিষ্ঠার পর বর্তমানে সবচেয়ে কঠিন সময় পার করছে বিএনপি। বেগম খালেদা জিয়া একটি দুর্নীতির মামলায় ৫ বছর সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে কারাগারে। তার নামে মামলা হয়েছে ৩৫টির বেশি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে। তার দিক-নিদের্শনা, পরামর্শ নিয়ে সিনিয়র নেতারা দল পরিচালনা করছেন। তারেক রহমানের নামে শতাধিক মামলা দেওয়া হয়েছে। ছোট-বড় সব নেতার নামে অসংখ্য মামলা। শীর্ষস্থানীয় প্রায় সব নেতাকে একাধিকবার কারাগারে যেতে হয়েছে। -ডেস্ক