আব্দুল মোমেন (দিনাজপুর২৪.কম) নিজ উপজেলা সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে জানানো, উচ্চ শিক্ষায় আগ্রহ তৈরি ও কুইজের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে স্বচ্ছ প্রতিযোগিতার মনোভাব তৈরি করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদ (ডুকাস) এর আয়োজনে দিনাজপুরের খানসামা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে তৃতীয়বারের মত কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
শুক্রবার সকাল ১১ টায় দিনাজপুরের খানসামা উপজেলার জমিরউদ্দিন শাহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
খানসামাকে জানি শীর্ষক কুইজ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম।
“খানসামাকে জানি” শীর্ষক কুইজ প্রতিযোগিতার আয়োজকরা জানান, এবার ডুকাসের আয়োজনে তৃতীয়বারের মত এই কুইজ প্রতিযোগিতা করা হয়েছে। এই কুইজ প্রতিযোগিতায় খানসামা উপজেলার বিভিন্ন কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। কুইজ প্রতিযোগিতা মূলত তিনটি ধাপ ঘুরে এসে শুক্রবার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে।
কুইজ প্রতিযোগিতার আয়োজক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. লিটন ইসলাম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদের (ডুকাস) আয়োজনে আমরা তৃতীয়বারের মত নিজ উপজেলাকে জানানো, উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহ তৈরি, কুইজের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিযোগি মনোভাব তৈরি করার লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।
ডুকাসের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. রুবেল হাসান খান বলেন, ‘প্রতিবছর বিশ্ববিদ্যালয় বন্ধ দিলেই আমরা ডুকাসের সদস্যরা নিজেদের অর্থায়নে মাসব্যাপী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ে পড়ানো, গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যাতায়াত, থাকা-খাওয়ার ব্যবস্থাও আমরা করে দেই। প্রতিবছর আমাদের এখান থেকে দেশের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পায়। ডুকাস দীর্ঘ ৯ বছর ধরে এরকম কার্যক্রম পরিচালনা করে আসছে।’
অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নিবার্হী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘ডুকাসের এরকম ব্যতিক্রমধর্মী আয়োজন অন্যান্য উপজেলায় দেখা যায় না। আজকে যারা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তারা কিছু না কিছু হলেও শিক্ষা অর্জন করতে সক্ষম হয়েছেন। ডুকাস দীর্ঘদিন ধরে উপজেলার শিক্ষার্থীদের মধ্যে স্বেচ্ছায় এরকম আয়োজন করে আসছে। আমরাও ডুকাসের এমন শিক্ষানুরাগী অনুষ্ঠানের সাথে আছি।’
কুইজ শেষে মোট ২০ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান ও চারটি কলেজকে শুভেচ্ছা সম্মাননা স্বারক প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here