(দিনাজপুর২৪.কম) প্রায় দু’মাস হতে চললো প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে আছে। ইতোমধ্যে ক্রিকেট জগতে বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়েছে। ভবিষ্যতের সিরিজগুলোও হুমকির মুখে। এরমধ্যে বেশি আলোচনায় আগামী ডিসেম্বরে ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়ার সফর। করোনাভাইরাসের কারণে ঐ সফর নিয়ে এখনই চিন্তায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

করোনাভাইরাসের কারণে সম্প্রতি দেশের সকল বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। যদি এই পরিস্থিতি অব্যাহত থাকে, তবে যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে। কিন্তু আগামী ডিসেম্বরে ভারতীয় দলের সফরের জন্য আলাদা বিমান ব্যবস্থার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সেই বিমানে সব ধরনের স্বাস্থ্য ঝুঁকি এড়ানোর ব্যবস্থা থাকবে বলে স্পষ্ট করেছে অস্ট্রেলিয়া সরকার।

অস্ট্রেলিয়ার সরকারের এমন আগ্রহ দেখে, এবার নিজেদের উদারতা জানালো ভারত। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা জানান, প্রয়োজনে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকবে পুরো ভারতীয় দল। তারপরও অস্ট্রেলিয়া সফরের জন্য সব দিক থেকে পুরোপুরি প্রস্তুত ভারতীয় দল।

আগামী ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলের তিন ওয়ানডে ও চার টেস্টের সূচি নির্ধারিত আছে। কিন্তু ভারত সফরে না গেলে প্রায় ৩শ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার ক্ষতির মুখে পড়বে অস্ট্রেলিয়া। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭শ কোটি টাকা। তাই এত বড় ক্ষতি এড়াতে ভারতকে নিজ দেশে আনতে উঠে পড়ে লেগেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এমন অবস্থায় সিএ’র জন্য আশার বানী শুনালেন বিসিসিআই’র ঐ সিনিয়র কর্মকর্তা। তিনি আরও বলেন, ‘সফরে না যাবার কোন কারণ নেই আমাদের। তবে মাঠের প্রস্তুতির জন্য আমাদের বেশ আগেভাগেই ঐ সফরে যেতে হবে। অনুশীলন করতে হবে, দীর্ঘদিন ধরে। সাথে কোয়ারেন্টাইনেও থাকতে হবে। তবে এসব নিয়ে আমরা চিন্তিত নই। কারণ আমরা জানি, অস্ট্রেলিয়া সরকার ও ক্রিকেট বোর্ড সব ধরনের সুবিধা আমাদের দিবে।’ -ডেস্ক