(দিনাজপুর২৪.কম) উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে হত্যার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এমন অভিযোগ করেছে পিয়ংইয়ং।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এই তথ্য প্রকাশ করে। তাতে দাবি করা হয়, পিয়ংইয়ংয়ে এক জনসভায় বায়োকেমিক্যাল পদার্থ ব্যবহার করে হত্যার চেষ্টা করা হয় কিমকে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানায়, দেশের উত্তর কোরিয়ার আর্কাইভ ব্যবহার করে তাদের নেতাকে হত্যা করার এক ভয়ংকর পরিকল্পনা করেছে সিআইএ ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা। কিম নামের একজন কোরীয় নাগরিককে প্রেসিডেন্ট কিমকে হত্যা করার জন্য নিয়োগ করে সিআইএ। বিবৃতিতে আরো বলা হয়,ওই ব্যক্তি জনসভা ও সামরিক কুচকাওয়াজের সময় তেজষ্ক্রিয় পদার্থ, বিষাক্ত বস্তুসহ বায়ো-কেমিক্যাল পদার্থ ব্যবহার করে কিমকে মেরে ফেলার চেষ্টা করে। বলা হয় এই ধরনের তেজষ্ক্রিয় পদার্থ সংশ্লিষ্ট বস্তু কেবল সিআইএ তৈরি ও সরবরাহ করতে পারে।

তবে সিআইএ এই অভিযোগ নাকচ করে দিয়েছে। বলছে এর আগেও উত্তর কোরিয়া এমন অভিযোগ করে। কিন্তু পরে এর সত্যতা পাওয়া যায়নি। সাংহাইএর টঙ্গিজ বিশ্ববিদ্যালয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের অধ্যাপক কুই জিয়াংজিং বলেন, এতে কোন সন্দেহ নেই যে কিম জং উনকে সরিয়ে দেওয়ার জন্য দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র চিন্তা করছে। কিন্তু তাদের সে চেষ্টা বাস্তবায়ন খুবই কঠিন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে তাদের জাহাজ শিল্প ও কোম্পানিগুলোর উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোট প্রদান করা হয়। দক্ষিণ কোরিয়ায় নির্বাচনের কয়েকদিন আগেই বিবৃতিটি প্রকাশ করা হল।

সূত্র: এনডিটিভি