কাশ্মীর-dinajpur24
কাশ্মীর-dinajpur24

(দিনাজপুর২৪.কম) জরুরি অবস্থা প্রত্যাহারের ২৪ ঘণ্টা পর ফের কাশ্মীর উপত্যকায় জরুরী অবস্থা জারি করা হয়েছে। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছে। ধর্মঘটের জন্য বারামুল্লা, নৌহাট্টা এবং এম আর গঞ্জে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

বুধবার কাশ্মীর উপত্যকায় জরুরি অবস্থা প্রত্যাহারের পরই নতুন করে উত্তেজনা ছড়ায়। গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারায় দানিশ আহমেদ নামে এক যুবক। কুলগ্রাম জেলায় পিডিপির রাজ্যসভার সাংসদ নাজির আহমেদ লাওয়াইয়ের বাড়িতে হামলা চালানো হয়। গণমাধ্যমকে সূত্র জানায়, প্রথমে নিরাপত্তারক্ষীদের আস্তানা ভাঙার পরে বাড়িতে আগুন লাগানো হয়। এছাড়াও একাধিক জায়গায় বিক্ষিপ্ত সহিংসতা ছড়িয়ে পড়ে।

সেনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ৮ জুলাই হিজবুল মুজাহিদিন নেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর উত্তপ্ত হয়ে ওঠে কাশ্মীর উপত্যকা। পরিস্থিতি সামাল দিতে পরেদিন জরুরি অবস্থা জারি করা হয়। এর ফলে গত ৫৪ দিন ধরে বন্ধ দোকান-বাজার। স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়ে পড়ে। বন্ধ রয়েছে স্কুলও। এই পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষে ১১ হাজার কাশ্মীরি নাগরিক আহত হয় ও ৭০ জন নিহত হয়।-ডেস্ক