-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) রংপুরের কাউনিয়া রেলস্টেশনে ট্রেনের ইঞ্জিন লাগাতে গিয়ে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুর্ঘটনার দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে লোকো মাস্টার ও সহকারী লোকো মাস্টারকে।

বরখাস্তরা হলেন উত্তরবঙ্গ মেইল ট্রেনের লোকো মাস্টার শামসুজ্জোহা ও সহকারী লোকো মাস্টার শাহিন রেজা আরিফ।

আজ শুক্রবার (৪ অক্টোবর) বেলা ১১টার দিকে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শফিকুর রহমান শফিক এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে  রাজশাহী পশ্চিম অঞ্চলে পাঁচ সদস্যের একটি ও লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের পাঁচ সদস্য বিশিষ্ট অপর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে দুই বিভাগের দুইজন রেলওয়ে প্রকৌশলীকে। পৃথক দুই তদন্ত কমিটি তদন্ত কাজ শুরু করেছেন।

রংপুরের কাউনিয়া রেলস্টেশনে ট্রেনের ইঞ্জিন লাগাতে গিয়ে গতকাল বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেল সোয়া ৪টার দিকে দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই নিহত হন এক যাত্রী। আহত হন অন্তত ৫০ জন ট্রেনযাত্রী। এর মধ্যে গুরুতর ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সান্তাহার থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী উত্তরবঙ্গ মেইল ট্রেনটি কাউনিয়া স্টেশনে পৌঁছার পর বিকেল সোয়া ৪টার দিকে চালক ইঞ্জিন পরিবর্তন করছিলেন। এ সময় অতিরিক্ত গতিসহ ব্রেক ফেল করায় দাঁড়িয়ে থাকা ট্রেনে সজোরে ধাক্কা লাগে। এতে ট্রেনের ১ ও ২ নম্বর বগির মাঝের অংশ দুমড়েমুচড়ে যায়।

দুর্ঘটনায় ঘটনাস্থলেই মারা যান আপেল মাহমুদ (২০) নামের এক যুবক। আহত হন অন্তত ৫০ যাত্রী। খবর পেয়ে রংপুর ও কাউনিয়া ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে কাউনিয়া স্বাস্থ্যকেন্দ্র ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। -ডেস্ক