(দিনাজপুর২৪.কম) বাংলাদেশসহ প্রায় সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। বাংলাদেশেও পাল্লা দিয়ে বাড়ছে।

বিশ্বেব্যাপী প্রতিদিন গড়ে হাজার তিন থেকে সাড়ে তিন হাজারের মতো পরীক্ষা করা হচ্ছে। এতে যে পরিমাণে আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে, তা রীতিমতো উদ্বেগজনক।

শুক্রবার (২৪ এপ্রিল) পর্যন্ত আক্রান্তের সংখ্যায় বিশ্বে ৪৭তম স্থানে আছে বাংলাদেশ। সবার শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের ঠিক আগেই আছে পানামা (আক্রান্ত ৬ হাজার ১৬৬) এবং ডমেনিকান রিপাবলিক (আক্রান্ত ৫ হাজার ৫৪৩)।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে রেকর্ডসংখ্যক ৫০৩ জন রোগী সনাক্ত হয়েছে। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩ হাজার ৬৮৬টি। মারা গেছেন ৪ জন এবং সুস্থ হয়েছেন ৪ জন। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৭৭৬টি।

এসব নমুনা পরীক্ষা থেকে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে মোট ৪ হাজার ৬৮৯ জন। মোট মৃত্যু হয়েছে ১৩১ জন। মোট সুস্থ হয়েছেন ১১২ জন। সুস্থতার বিপরীতে মৃত্যুহারে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই এগিয়ে।

করোনা আক্রান্তের দিক দিয়ে সবার শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। সেখানে মোট আক্রান্তের পরিমাণ ৮ লাখ ৮৬ হাজার ৭০৯ এবং মৃত্যু ৫০ হাজার ২৪৩।

দ্বিতীয় স্থানে আছে স্পেন। ২ লাখ ১৯ হাজার ৭৬৪ আক্রান্তের থেকে মৃত্যু হয়েছে ২২ হাজার ৫২৪ জনের। গত সপ্তাহেও মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালির পরিস্থিতির উন্নতি হয়েছে। দেশটি এখন আছে তৃতীয় স্থানে। মোট আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ৯৭৩ এবং মৃত্যু ২৫ হাজার ৫৪৯ জন। -ডেস্ক