(দিনাজটুর২৪.কম) মহামারী করোনা নিয়ে সবার সন্দেহ চীনের দিকে। করোনা ভাইরাস প্রকৃত সৃষ্ট নয় বরং মানবসৃষ্ট জৈব রাসায়নিক বোম বলে অভিযোগ করেছেন অনেকে।

এবার করোনাকে মানবসৃষ্ট ভাইরাস বলে দাবি করছেন এইচ আইভির এইডসের আবিষ্কারক লুক মন্টাগনিয়ার।

শুরু থেকেই চীন বলে আসছে করোনা ভাইরাস প্রকৃতির পরিবর্তনের ফসল। উহানের এক বন্য প্রাণীর বাজার থেকে এই করোনা ভাইরাসের উৎপত্তি। তবে এ নিয়ে এখন পর্যন্ত একাধিকবার অভিযোগ উঠেছে।

এইচআইভির আবিষ্কারক ড. লুক মন্টাগনিয়ার বলছেন, করোনা মানুষের তৈরি ভাইরাস। ভাইরাসটি দুর্ঘটনাবশত ল্যাব থেকে বাইরে এসেছে। এরই মধ্যে চীনা গবেষকরা স্বীকার করেছেন তারা এইচআইভির ভ্যাকসিন তৈরিতে করোনা ভাইরাস ব্যবহার করেছে।

নোবলে বিজয়ী এ চিকিৎসক বলছেন, উহানের ল্যাবে করোনা ভাইরাস তৈরি হয়েছে এবং সেই সাথে তারা এইডস রোগের ভ্যাকসিন তৈরিতে কাজ করছিল। ল্যাবটি মূলত করোনা ভাইরাস তৈরির জন্য প্রচলিত বলছে লুক মন্টাগনিয়ার।

এক সাক্ষাতকারে তিনি আরো জানান, আমার সহকর্মীদের সাথে আলোচনা করে আরএনএ ভাইরাসটির জিনোমার বিবেরণ যত্ন সহকারে বিশ্লেষণ করেছি। ভারতীয় গবেষকরা এরই মধ্যে বিশ্লেষণের ফলাফল সামনে আনার চেষ্টা করেছেন যেখানে দেখা গেছে এইচআইভি ভাইরাসের জিনোম এইচ আইভি ভাইরাসের পর্যায় ধারণ করেছে। কিন্তু চাপের মুখে তারা অনুসন্ধানের ফল সামনে আনতে ব্যর্থ হয়। -ডেস্ক