(দিনাজপুর২৪.কম) সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা। শনিবার মৃতের সংখ্যা ছিল ৭২২। রোববার তা বেড়ে দাঁড়িয়েছে ৮১১। এর মধ্যে শুধু চীনের হুবেই প্রদেশেই মারা গেছেন ৭৮০ জন। এর ফলে মৃতের এই সংখ্যা ২০০৩ সালের ভয়াবহ সার্স ভাইরাসে মৃতের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০০২ ও ২০০৩ সালে সার্স ভাইরাসে দুই ডজনেরও বেশি দেশে মারা গিয়েছিলো মোট ৭৭৪ জন মানুষ।  সেই সংখ্যার চেয়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা এখন অনেক বেশি। বিশ্বজুড়ে এতে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩৪ হাজার ৮০০ মানুষ।

এর মধ্যে বেশির ভাগই চীনে। করোনা ভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা গত মাসেই ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সর্বশেষ স্বাস্থ্য বিষয়ক বুলেটিনে হুবেই প্রদেশে শনিবার নতুন করে মারা গেছেন ৮১ জন। ফলে ওই অঞ্চলে মৃতের সংখ্যা দাঁড়ালো ৭৮০। এখন পর্যন্ত চীন, হংকং ও বিদেশ মিলিয়ে মোট ৮১১ জন মারা গেছেন। ইতিমধ্যে চীন ফেরত যেকোনো ব্যক্তির জন্য দুই সপ্তাহের বাধ্যতামূলক কুয়ারেন্টাইন পিরিয়ড ঘোষণা করা হয়েছে। এর অধীনে কোনো পর্যটক চীন থেকে হংকংয়ে প্রবেশ করলে তাকে দুই সপ্তাহের জন্য হোটেল কক্ষে অথবা সরকার পরিচালিত কোনো সেন্টারে বাধ্যতামূলকভাবে থাকতে বলা হয়েছে। আর হংকংয়ের নাগরিক হলে তাকে বাসায় অবস্থান করতে বলা হয়েছে। এই নিয়ম ভঙ্গকারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। তাতে আছে জরিমানা ও জেলের ব্যবস্থা। -ডেস্ক