-ফাইল ছবি

(দিনাজপুর২৪.কম) অনিশ্চিত এক পৃথিবীতে বাস করছি আমরা। কেউ জানি না, সামনের দিনগুলো কেমন? পৃথিবী নামক গ্রহ কি এমন দিন আগে কখনও দেখেছে। সর্বত্র প্রশ্ন একটাই সবকিছু কবে স্বাভাবিক হবে। মানুষ শুধু বাঁচতে চায়। যেন আর কোনো চাওয়া-পাওয়া নেই তার্। করোনা অবশ্য এরইমধ্যে সারা দুনিয়াকে পাল্টে দিয়েছে। বিশ্বের বাঘা বাঘা রাষ্ট্রনায়কদের ঘুম হারাম।কি অসহায় মানুষ! পারমানবিক অস্ত্র তৈরির পেছনে মানুষ ব্যয় করেছে লাখ লাখ কোটি টাকা। অথচ হাসপাতালগুলো উন্নত করেনি।

প্রয়োজনীয় আইসিইউ নেই উন্নত বিশ্বের দেশগুলোতেও। চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছেন মানুষ। সভ্যতার এরচেয়ে বড় ট্র্যাজেডি আর কি হতে পারে।

করোনা বিশ্বের রাজনীতিও বেশ কিছুটা পাল্টে দিয়েছে। শত্রু-মিত্র সবাই যেন এক কাতারে। যদিও এমন পরিস্থিতিতেও ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি যুক্তরাষ্ট্র। বাংলাদেশে রাজনীতিতেও গত কিছু দিনে বেশ কিছু নাটকীয় পরিবর্তন এসেছে। দুই বছরে উচ্চ আদালতে বহুবার জামিনের আবেদন করে বিফল হন বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া।তার শারীরিক অবস্থাও দিনদিন খারাপ হতে থাকে। একপর্যায়ে তার ভাই যখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন তখনও বরফ গলার কোনো ইংগিত পাওয়া যায়নি। কিন্তু দিন আটেক আগে খালেদা জিয়ার পরিবারের তিন সদস্য যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন তখন পরিস্থিতির নাটকীয় পরিবর্তন হয়। তারা মানবিক বিবেচনায় খালেদা জিয়াকে মুক্তি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান। প্রধানমন্ত্রীও মানবিক বিবেচনায় দ্রুত এ আবেদনে সাড়া দেন।

অনেক রাজনৈতিক বিশ্লেষকই বলছেন, এটা আপাতত বাংলাদেশের রাজনীতিতে একটি বড় পরিবর্তন। গত কিছুদিনে রাজনীতিতে বাহাসও অনেকটা থেমে গেছে। রিজভী আহমেদ পল্টনের কার্যালয় ছেড়ে বাড়িতে ফিরে গেছেন। এমনিতে আওয়ামী লীগ-বিএনপির লড়াই দীর্ঘ দিনের। গত তিন দশক ধরে দল দুটি প্রধান প্রতিদ্বন্ধী।যদিও শেষ একদশকে যে কারণেই হোক না কেন এ লড়াই অনেকটা একতরফা। সরকারি সিদ্ধান্তে খালেদা জিয়ার মুক্তি সে রাজনীতিকে একটি নতুন অধ্যায়ে নিয়ে গেছে। এমনিতেই আগেই বলেছি, করোনার দিনগুলোতে শারীরিক দূরত্বের পাশাপাশি সবচেয়ে বেশি প্রয়োজন ভালোবাসা, মানবিকতা। যে মানবিকতার অনেকটা ঘাটতি দেখা যাচ্ছে। অনেক রোগীই চিকিৎসা পাচ্ছেন না। দাফনে বাধা দেয়ার খবর আসছে। বাধা দেয়া হয়েছে হাসপাতাল তৈরির কাজেও। প্লিজ এই অমানবিতা ছেড়ে আসুন, আমরা একে অন্যকে ভালোবাসি। -সূত্র : মানবজমিন