(দিনাজপুর২৪.কম) জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, এ দেশ মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান, আদিবাসীসহ সব ধর্ম-বর্ণের মানুষের। রাষ্ট্রকেই প্রমাণ করতে হবে রাষ্ট্র সবার, রাষ্ট্র কোনো বিশেষ  গোষ্ঠীর নয়। তিনি মঙ্গলবার (৩০ জুন) দুপুরে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠনের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত এ গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা কলেন। ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস ও সাঁওতাল বিদ্রোহের ১৬০তম বর্ষ পূর্তি উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়।
ড. মিজানুর রহমান বলেন, যারা স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা ও মানবাধিকার লঙ্ঘন করেছিল, তারা প্রত্যেকে এ দেশে রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিকসহ সব সুবিধা-অধিকার ভোগ করছে। অথচ আদিবাসীরা রাষ্ট্র স্বীকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না।
জাতীয় আদিবাসী পরিষদ সভাপতি রবীন্দ্র সরেনের সভাপতিত্বে গণসমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম, হেকস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব, সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনাজপুর জেলা শাখার সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু, দিনাজপুর প্রেস একাংশের ক্লাবের সভাপতি চিত্ত ঘোষ প্রমূখ। গণসমাবেশে কয়েজ হাজার আদিবাসী নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

-(মাহবুবুল হক খান)