(দিনাজপুর২৪.কম) দেশের ১০টি শিক্ষাবোর্ডে শনিবার (০২ ফেব্রুয়ারি) থেকে একযোগে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। আটটি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথমদিন সারাদেশে ১০ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। এদিন বহিষ্কার হয়েছে ২৪ জন পরীক্ষার্থী। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে শনিবার (০২ ফেব্রুয়ারি) এ তথ্য জানানো হয়েছে।

অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকায় ১ হাজার ৩৯৬ জন, রাজশাহীতে ৭৬২ জন, কুমিল্লায় ৬৩১ জন, যশোরে ৪৬৩ জন, চট্টগ্রামে ৪৭৭ জন, সিলেটে ৩১৮ জন, বরিশালে ৩৯০ জন, দিনাজপুরে ৫৪১ জন অনুপস্থিত ছিলো। এছাড়া মাদরাসা বোর্ডে ৩ হাজার ৭৮৮ জন ও কারিগরিতে ১ হাজার ৬২১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো।

বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে ঢাকায় ১ জন, বরিশালে ৩ জন, দিনাজপুরে ১ জন, মাদরাসা বোর্ডে ৬ জন ও কারিগরিতে ১৩ জন। ১৭ লাখ ৯৮ হাজার ৭০৬ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলো ১৭ লাখ ৮৮ হাজার ৩১৯ জন। প্রথম দিন বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় বসেছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী। দেশের তিন হাজার ৪৯৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে।

মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়া মোট শিক্ষার্থীর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। এবছর ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন। বিদেশের আট কেন্দ্রে এসএসসিতে বসেছে ৪৩৪ জন শিক্ষার্থী।

আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৭ লাখ ১০২ জন, কারিগরি বোর্ডের অধীনে দাখিলে তিন লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে এবার এক লাখ ২৫ হাজার ৫৯ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছে। -ডেস্ক