1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. maximohaller896@gay.theworkpc.com : betseyhugh03 :
  6. BorisDerham@join.dobunny.com : borisderham86 :
  7. self@unliwalk.biz : brandymcguinness :
  8. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  9. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  10. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  11. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  12. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  13. nikastratshologin@mail.ru : eltonmcphee741 :
  14. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  15. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  16. panasovichruslan@mail.ru : grovery008783152 :
  17. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  18. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  19. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  20. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  21. cruz.sill.u.strate.o.9.18.114@gmail.com : lonnaaubry38 :
  22. lupachewdmitrij1996@mail.ru : maisiemares7 :
  23. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  24. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  25. news@dinajpur24.com : nalam :
  26. marianne@e.linklist.club : noblestepp6504 :
  27. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  28. armandowray@freundin.ru : normamedlock :
  29. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  30. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  31. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  32. kileycarroll1665@m.bengira.com : sabinechampion :
  33. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  34. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  35. jcsuave@yahoo.com : vaniabarkley :
  36. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১১:৫৪ অপরাহ্ন
ভর্তি বিজ্ঞপ্তি :
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত "বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ ও অগ্রগতি কেন্দ্র" এর দিনাজপুর সহ সকল শাখায়  RMP, LMAFP. L.V.P,  Paramedical, D.M.A, Nursing, Dental পল্লী চিকিৎসক কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তির শেষ তারিখ ২৫/১১/২০১৯ বিস্তারিত www.bttdc.org ওয়েব সাইটে দেখুন। প্রয়োজনে-০১৭১৫৪৬৪৫৫৯

এশিয়া কাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ, ভারত-পাকিস্তান মহারণ আজ ……

  • আপডেট সময় : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৬
  • ১ বার পঠিত

(দিনাজপুর২৪.কম) এশিয়া কাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। শুধু গুরুত্বপূর্ণই নয়, আলোচিত ম্যাচও বটে। যদি ভারত-পাকিস্তান ফাইনালে উঠতে পারে। অবশ্য এর আগে এশিয়া কাপে কখনও ফাইনালে মুখোমুখি হয়নি দল দুটি। এবার যে দল দুটির ফাইনাল হবে তারও কোন নিশ্চয়তা নেই। সে ক্ষেত্রে বলাই যায়, এই এশিয়া কাপের এটাই হতে পারে সবচেয়ে উত্তেজনার ম্যাচ। ক্রিকেটের যে কোন টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ মানে আগুন ম্যাচ। এই ম্যাচ দেখার জন্যই ক্রিকেটভক্তরা অপেক্ষায় থাকে। এবার অপেক্ষার পালা শেষ। আজই মিরপুরে দেখা যাবে টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ভারত-পাকিস্তান আগুন ম্যাচ। যুগ-যুগ ধরে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা, রোমাঞ্চ, আর বারুদে উত্তাপে ঠাঁসা। প্রতিটি মুহূর্ত যেন শ্বাসরুদ্ধকর। ক্রিকেট ম্যাচ না বলে মহারণ বললেও অত্যুক্তি হব না। দুই দেশের বৈরি রাজনৈতিক সম্পর্কটাও যেন উঠে আসে ২২ গজের কমব্যাট জোনে। বাংলাদেশে চলমান এশিয়া কাপে তেমনি একটি ম্যাচেরই প্রতীক্ষায় ভক্ত-সমর্থকরা।

লড়াইটা পাকিস্তানের পেস বোলিং বনাম ভারতের শক্তিশালী ব্যাটিং। ইমরান-ওয়াসিম-ওয়াকার-শোয়েবদের স্বর্ণালী যুগে শচীন-সৌরভ-দ্রাবিড়-লক্ষণরা পরীক্ষা দিয়ে গেছেন। তাদের পরবর্তী যুগেও সেটির অবসান হয়নি। সম্প্রতি রোহিত-কোহলি-রায়না-ধোনিরা চ্যালেঞ্জ নিচ্ছেন মোহাম্মাদ আমির-ইরফান-ওয়াহাব রিয়াজদের। আবারও পাক-ভারত লড়াইয়ের সেই রোমাঞ্চকর উপখ্যান দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। এশিয়া কাপে ভারত নিজেদের দ্বিতীয় ম্যাচে চিরশত্রু পাকিস্তানের মুখোমুখি হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও বিটিভি।

ভারত-পাকিস্তান ম্যাচ বলে কথা। আবার ম্যাচটা হচ্ছে বাংলাদেশের মাটিতে। তাইতো আজ শনিবার সন্ধ্যায় এ ম্যাচটার দিকে দৃষ্টি থাকবে কোটি-কোটি দর্শকের। ভারত-পাকিস্তান ম্যাচ বিশ্বের যে প্রান্তেই হোক না কেন টিকিট নিয়ে কাড়াকাড়ি লেগে যাবে এটাই স্বাভাবিক। শনিবারের ম্যাচ নিয়েও টিকিটের জন্য হাহাকার। বাংলাদেশের সমর্থকরাও তো এদিন দুইভাগে ভাগ হয়ে যাবেন এই ম্যাচ দেখতে। সবার চোখ শুধু থাকবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই দেখার।

মিরপুরে খেলা অথচ এই দুই দল শুক্রবার অনুশীলন করেছে ফতুল্লায়। ভারত বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ খেলে নিজেদের মিরপুরের উইকেটে অনেকটাই মানিয়ে নিয়েছেন। স্বাগতিকদের বিপক্ষে জয়ের পর তারা আরও বেশি আত্মবিশ্বাসী। সেই হিসেবে পাকিস্তান বাংলাদেশে এসেছে বুধবার। অনুশীলন করেছে মাত্র একদিন। অবশ্য বাংলাদেশের মাটিতে বরাবরই ভালো করার রেকর্ড আছে পাকিস্তানের।

তাছাড়া শহীদ আফ্রিদি বাহিনী পাকিস্তান সুপার লিগে (পিএসএল) টানা ক্রিকেট খেলেছে। তারা এখন টি২০ ধারাতেই রয়েছে। দু’দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল টি২০ বিশ্বকাপে এই মিরপুর স্টেডিয়ামেই। আবার দুই বছর পর সেই মিরপুরেই দু’দল মুখোমুখি। সাপে-নেইলে সম্পর্ক দুই দেশের মধ্যে ক্রিকেটই মাঝে মধ্যে বয়ে আনে সৌহার্দের বার্তা।

খেলাধুলার মধ্যে আমরা রাজনীতির রং লাগাতে চাই নাঃ  শহীদ আফ্রিদি

শুক্রবার দলের অনুশীলনের আগে পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদি বলেন, ‘খেলাধুলা সব সময় দু’দলের মধ্যে ভালো সম্পর্ক তৈরি করে। দু’দেশের সমর্থকেরা এই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে। খেলাধুলার মধ্যে আমরা রাজনীতির রং লাগাতে চাই না।’

শহীদ আফ্রিদি, শোয়েব মালিকের মতো পাকিস্তান দলে যেমন অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে, তেমনি মোহাম্মদ নেওয়াজের মতো তরুন ক্রিকেটারও রয়েছেন। শহীদ আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার। তবে ভারতের বিপক্ষে তাদের পরিসংখ্যান খুবই খারাপ। ২০০৭ সাল থেকে এখন পর্যন্ত ছয়বার মুখোমুখিতে মাত্র একবারই (৪-১) জয় পেয়েছে পাকিস্তান।

অপরদিকে বড় আসরে পাকিস্তানের বিপক্ষে সব সময়ই ভয়ংকর এক দল ভারত। বড় আসরে তারা যেন হারতেই জানেনা পাকিস্তানের বিপক্ষে। সে হিসেবে এশিয়া কাপে দু’দলের ফলাফল সমানই। দু’দলই পাঁচটি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশের বিপক্ষে কঠিন পরীক্ষা দেয়ার পরও দারুণ জয় তুলে নিয়েছেন মহেন্দ্র সিং ধোনির দল। মিরপুরের সবুজ উইকেটেও দুর্দান্ত ব্যাটিং করেছেন রোহিত শর্মা।

সেই সঙ্গে ভারতের বোলাররাও রয়েছে দুর্দান্ত ফর্মে। তবে ঐতিহ্যগত লড়াইটা থাকছে এবারও। আসল লড়াই হবে পাকিস্তানের পেসার ও ভারতের ব্যাটিং। শুক্রবার দলের অনুশীলনের আগে এ প্রসঙ্গে ভারতের ওপেনার রোহিত শর্মা বলেন, ‘পাকিস্তানের ভালোমানের কিছু বাঁ-হাতি পেসার রয়েছে তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমরা আমাদের ব্যাটিং নিয়ে আরো পরিকল্পনা করছি। প্রত্যেক দলের আলাদা কিছু শক্তির জায়গা থাকবে। তবে আমরা চেষ্টা করবো আমাদের শক্তির জায়গাগুলোতে ফোকাস রাখতে।’

যদিও এশিয়া কাপের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শিখর ধাওয়ান, বিরাট কোহলি কেউই ব্যাটিংয়ে ভালো করতে পারেননি। নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা জ্বলে ওঠার চেষ্টায় থাকবেন। অন্যদিকে মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজদের নিয়ে পাকিস্তানের বোলিং আক্রমণ খুবই শক্তিশালী। ব্যাটিং লাইনে কিছুটা দুর্বল মনে হলেও শোয়েব মালিক-মোহাম্মদ হাফিজরা জ্বলে উঠলে ভালো কিছুই হতে পারে বলে মনে করছে পাক ভক্তরা।

এবার দেখার বিষয়, ম্যাচ শেষে কার মুখে শেষ হাসি। ধোনি না আফ্রিদি?

পেস অ্যাটাক নিয়ে ভাবছে না ভারত, স্পিন নিয়ে কিন্তু ভাবতে হবে পাকিস্তানকেঃ রোহিত

পাকিস্তানের ব্যাটসম্যানদের উদ্দেশে অন্য সতর্কবার্তা দিয়ে রাখলেন ভারতের সব থেকে ধারাবাহিকভাবে সফল ব্যাটসম্যান রোহিত শর্মা। বলে দিলেন ভারতের স্পিন অ্যাটাক নিয়ে কিন্তু ভাবতে হবে প্রতিপক্ষকে। আর ভারতীয় ব্যাটিংয়ের যে ভরসা তিনি স্বয়ং সেটাও জানেন খুব ভাল করে। নিজের কথা বলতে গিয়ে তাই হয়তো অনেকটাই আক্রমনাত্মক রোহিত। বলেন, ‘‘কেউ যদি ভাবে তিনি দলের পিলার তাহলে তাঁর খেলা অনেক খুলে যায়। খেলা ভাল হয়ে যায়।’’ পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে তিনি যে মুখিয়ে রয়েছেন তা বোঝাই গেল। কিছুদিন আগে পর্যন্তও তো তাঁর খেলা নিয়ে উঠেছিল সমালোচনার ঝড় কিন্তু তাঁর উপর ভরসা রেখেছিলেন অধিনায়ক ধোনি। শুধু নিজের উপর নন পুরো দলের উপরই ভরসা রাখছেন রোহিত। বলেন, ‘‘আমরা আমাদের ক্ষমতার দিকে বেশি নজর রাখছি নাকি পাকিস্তানের চার পেসার নিয়ে নামার দিকে। এটা ঠিক ওদের বোলিং আক্রমণ যথেষ্ট শক্তিশালী। সেই মতো আমরা নিজেদের পরিকল্পনাকে বাস্তবায়িত করার দিকেই নজর দিচ্ছি। আমাদের শক্তির জায়গা আমাদের ব্যাটিং। এবং সেই দিকেই বেশি মনোনিবেশ করা হচ্ছে।’’  তবে রোহিত এটা জানিয়ে দিলেন শুধু আমেরকে নিয়ে ভাবছেন না তিনি।

বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপের প্রথম ম্যাচে ৫৫ বলে ৮৩ রান করে দলের ব্যাটিংকে ভরসা দিয়েছিলেন রোহিত। তবে রান করেও মীরপুরের উইকেটের সমালোচনা করেছেন তিনি। তবে যেমনই উইকেট হোক সেখানেই ব্যাট ব্যাট করে ক্রিজে টিকে থেকে রান তুলতেই হবে ব্যাটসম্যানদের বলে মনে করেন তিনি। তবে এই মুহূর্তে পাকিস্তানকে কোনওভাবেই হালকা ভাবে নিচ্ছেন না তিনি। ‘‘ওরা অনেক  টি২০ ম্যাচ খেলেছে। ব্যাটসম্যানদের জন্য মীরপুরের উইকেটে টিকে থাকাটাই বড় চ্যালেঞ্জ।’’ দু’বছর আগে এই গ্রাউন্ডেই পাকিস্তানের কাছে হারতে হয়েছিল। শেষ ওভারে আফ্রিদির জোড়া ছক্কা এখনও সবার মনে রয়েছে। তবে অতীত নিয়ে ভাবতে নারাজ রোহিত। শনিবার মীরপুরের মাঠে ইতিহাস নয় নতুন কাহিনী লিখতে তৈরি টিম ইন্ডিয়া। নতুন দিন, নতুন টিম, নতুন লড়াই সেই পুরনো শত্রুদের বিরুদ্ধে।

পাকিস্তান ম্যাচের আগের দিন অনুশীলন করলেন না ধোনি

পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে অনুশীলন করলেন না ধোনি  ও নেহরা। শুক্রবার পুরো দলে থাকলেও অনুশীলন মঠে খুঁজে পাওয়া গেল না এই দু’জনকে। যাতে জল্পনা আবার উঠল তুঙ্গে। তাহলে কি পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন না অধিনায়ক। এশিয়া কাপের প্রথম ম্যাচে নামার একদিন আগেই পিঠের পেশিতে চোট পেয়েছিলেন অধিনায়ক ধোনি। যার জন্য সঙ্গে সঙ্গে দেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল উইকেট কিপার ব্যাটসম্যান পার্থিব পটেলকে। কিন্তু সুস্থ হয়ে প্রথম ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন তিনি। জানা গেল চোট থাকায় বিশ্রামের জন্যই তিনি এদিন অনুশীলন করেননি। সঙ্গে আশিস নেহরাকেও বিশ্রাম দেওয়া হয়েছে। বল হাতে বাংলাদেশের বিরুদ্ধে ভরসা দিয়েছেন অভিজ্ঞ এই বোলার। তেব তিনি বেশ চোটপ্রবন। তাই তাঁকে নিয়েও ঝুঁকি নিচ্ছে না টিম ম্যানেজমেন্ট।

শুক্রবার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে একই সময়ে পাশাপাশি অনুশীলন ভারত-পাকিস্তান। পাশাপাশি চারটি নেটের প্রথম দু’টিতে ভারত ও পরের দু’টিতে পাকিস্তান অনুশীলন করল। তবে দেড় ঘণ্টার এই অনুশীলনে দুই দেশের কেউই একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেননি। এমন অবস্থায় লড়াইয়ের আগুনটা জ্বলতে শুরু করেছে আগের দিন থেকেই। – ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর