(দিনাজপুর২৪.কম) বাংলাদেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। সেই অনুযায়ী আগামীকাল শনিবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ।  ঈদুল ফিতরের দিন নির্ধারণ ও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার জন্য শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়কমন্ত্রী এবং জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান।
সভায়  ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. নাসির উদ্দিন, মন্ত্রীপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ,ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যগ্মসচিব মো. আমজাদ আলী, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, আবহাওয়া অধিদপ্তরের পারচালক মো. শাহ আলম, স্পারসোর পিএসও মো. শাহ আলম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে চাঁদ দেখার খবরে সারা দেশে বইছে ঈদের আনন্দ। শনিবার ধনী-গরিব, সব শ্রেণী পেশার মানুষ এক হয়ে এক কাতারে ঈদের জামায়াত আদায় করবেন। একে অন্যের কুশল বিনিময় করবেন।
ঈদ উপলক্ষ্যে হাসপাতাল, এতিমখানা ও বন্দীদের জন্য কারাগারগুলোতে উন্নতমানের খাবারের ব্যবস্থা করা হয়েছে। সরকারি শিশু সদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে কল্যাণকেন্দ্রগুলোতেও থাকবে বিশেষ খাবার ও বিনোদনের ব্যবস্থা। ঈদ উপলক্ষে রাজধানীর সড়ক ও সড়কদ্বীপগুলোকে সাজানো হয়েছে রঙ্গিন পতাকায়। দৈনিক পত্রিকাগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও রেডিও আয়োজন করেছে ঈদের বর্ণিল অনুষ্ঠানমালা।
ঈদের দিন গণভবনে সকাল সাড়ে নয়টা থেকে রাজনীতিক, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, কূটনীতিক, বিচারপতি, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ঈদের দিন বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুভেচ্ছাবিনিময় করবেন। -(ডেস্ক)