(দিনাজপুর২৪.কম) নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির নতুন তালিকায় আবারো স্থান পেয়েছে যশোরের অভয়নগর উপজেলার এমপিওভুক্ত রাজ টেক্সটাইল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি। ২০০৪ খ্রিষ্টাব্দ থেকে নিম্ন মাধ্যমিক স্কুল হিসেবে এমপিওভুক্ত হলেও নতুন তালিকায় একই স্তরে স্থান পেয়েছে প্রতিষ্ঠানটি। মাধ্যমিক স্তরের এমপিওভুক্তির আবেদন করা হলেও নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসেবে পুনরায় এমপিওভুক্ত হওয়ায় শিক্ষকসহ বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। গত বুধবার (২৩ অক্টোবর) নতুন এমপিওভুক্ত ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করা হয়।

স্কুল সূত্রে জানা যায়, বিদ্যালয়টি ২০০৪ খ্রিষ্টাব্দে নিম্নমাধ্যমিক বিদ্যালয় হিসেবে এমপিওভুক্তর হয়। বিদ্যালয়টিকে মাধ্যমিক স্তরের এমপিওভুক্তির জন্য আবেদন করা হলেও অজ্ঞাত কারণে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসেবে আবারও এমপিওভুক্তিতে স্থান পেয়েছে বলে দাবি করেছেন শিক্ষক কর্মচারীরা। তাই, মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।
বিষয়টি স্বীকার করে শুক্রবার (২৫ অক্টোবর) সকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুফিয়া খাতুন জানান, বিদ্যালয়টি মাধ্যমিক স্তরের এমপিওভুক্তির জন্য আবেদন করা হলেও হয়তো ভুলবশতঃ আবারও নিম্ন মাধ্যমিক স্তরের এমপিওভুক্তির তালিকায় স্থান দিয়েছে সরকার। দ্রুত শিক্ষা মন্ত্রণালয়ে এ ব্যাপারে সংশোধনীর জন্য আবেদন করা হবে।
এ বিষয়ে অভয়নগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম জানান, এবারের এমপিওভুক্তির তালিকায় উপজেলার শেখ আবদুল ওহাব মডেল কলেজ, চলিশিয়া মাধ্যমিক বিদ্যালয় ও দেয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয় স্থান পেয়েছে। আর ভুলবশত: রাজ টেক্সটাইল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি মাধ্যমিক স্তরের এমপিওভুক্তির পরিবর্তে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসেবে পুনরায় এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছে। আশা করছি, অচিরেই সংশোধনী জারি করে বিদ্যালয়টি মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত করা হবে। -ডেস্ক