(দিনাজপুর২৪.কম) এক বছরের বেশি সময় ধরে যাচাই-বাছাই করার পরও নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির (বেতন-ভাতা বাবদ সরকারি অংশ প্রদান) ক্ষেত্রে কিছু ভুলভ্রান্তি ধরা পড়ছে।

সোয়া এক বছর আগে সরকারি হয়েছে, এমন কলেজও এমপিওভুক্ত হয়েছে। আবার অস্তিত্বহীন প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার খবরে রাতারাতি ঘর তোলা হচ্ছে। টানানো হয়েছে সাইনবোর্ড।

গত বুধবার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে দেশের ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। দেখা গেছে, এর মধ্যে ৮৮৭টি মাধ্যমিক বিদ্যালয়ের নিম্নস্তর (ষষ্ঠ থেকে অষ্টম) আগেই এমপিওভুক্ত ছিল। এবার এগুলোর নবম-দশম শ্রেণি এমপিওভুক্ত হয়েছে। আবার ‘যোগ্য না হওয়ায়’ দেশের ৩১টি উপজেলা থেকে কোনো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়নি।

এদিকে এমপিওভুক্তির জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বাংলাদেশ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। তাদের দাবি ছিল, স্বীকৃতিপ্রাপ্ত সব প্রতিষ্ঠানকে একযোগে এমপিওভুক্তি দিতে হবে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় নীতিমালার বাইরে কাউকে এমপিও দিতে রাজি হয়নি।

এমপিওভুক্তির তালিকা প্রকাশের পর দেখা গেছে, ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারেনি। গোলাম মাহমুদুন্নবী ডলারের প্রতিষ্ঠান খুলনা আইডিয়াল কলেজ। আর বিনয় ভূষণ রায়ের প্রতিষ্ঠান বরিশালের উজিরপুরের জল্লা আইডিয়াল কলেজ। অবশ্য ফেডারেশনের কেন্দ্রীয় কমিটিতে থাকা আট নেতার শিক্ষাপ্রতিষ্ঠান এবার এমপিওভুক্তি পেয়েছে।

এমপিওভুক্তিতে অসংগতি

হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার শাহজালাল কলেজ ২০১৮ সালের ১২ আগস্ট জাতীয়করণের পরও ওই প্রতিষ্ঠানের ডিগ্রি স্তরকে এমপিওভুক্ত করা হয়েছে। কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, ‘আমরা এমপিওর আবেদন করেছিলাম গত বছরের জুলাই মাসে। আর জাতীয়করণ হয়েছে আগস্ট মাসে। কিন্তু তথ্য আপডেট না হওয়ায় আমাদের ডিগ্রি শাখা এমপিওভুক্তির তালিকায় চলে এসেছে।’

এছাড়াও ভাড়া বাড়িতে অনেক প্রতিষ্ঠান চললেও সেগুলোও এমপিওভুক্ত করা হয়েছে। যেমন- রাজধানীর ন্যাশনাল কলেজ, নরসিংদী আইডিয়াল কলেজ ও নরসিংদী বিজ্ঞান কলেজ।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন বলেন, নীতিমালার আলোকে স্বয়ংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। ফলে যারা যোগ্য, তারাই এমপিওভুক্ত হয়েছে। এ ছাড়া যেসব তথ্যের ভিত্তিতে এমপিওভুক্ত করা হয়েছে, তা ভুল হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এমপিওভুক্ত কার্যকর হবে না। -ডেস্ক