(দিনাজপুর২৪.কম) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের বিজয়কে এবার স্বাগত জানিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার (০৩জানুয়ারি) সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচনে বিজয়ী জোটকে স্বাগত জানানো হয়। তুরস্কের একটি বার্তাসংস্থা ইয়েনি সাফাক জানায়, প্রতি বৃহস্পতিবার পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলন হয়। ইসলামাবাদে এ সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র ড. মুহম্মদ ফয়সাল সাংবাদিকদের বলেন, “আমরা বাংলাদেশে নবনির্বাচিত সরকারকে স্বাগত জানাই। আশা করি যে এটি সাম্প্রতিক সময়ে যে সমস্যায় পড়েছিল তার থেকে দ্বিপক্ষীয় সম্পর্ককে দূরে রাখতে সহায়তা করবে”। যুদ্ধাপরাধ ও বেসামরিক নাগরিকদের বন্দিদের দেশে ফেরার বিষয়ে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি উল্লেখ করে ফয়সাল আরও বলেন, “১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির সাথে সাথে আমরা পাকিস্তান-বাংলাদেশ সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে চাই”।

উল্লেখ্য, গত রোববার (৩০ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রথম শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর একে একে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াং, সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুনি, শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। বুধবার (২ জানুয়ারি) সকালে শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে টেলিফোনে কথা বলেন ভারতের কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী।

বুধবার সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন এ শুভেচ্ছা বার্তা পাঠান বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে। নবনির্বাচিত সংসদ সদস্যদের প্রায় সবাই বৃহস্পতিবার শপথ গ্রহণ করেছেন। আওয়ামী লীগ সংসদীয় দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন। আগামী সোমবার নতুন মন্ত্রিসভা শপথ নেবে। -ডেস্ক