(দিনাজপুর ২৪.কম) বিশ্ব ফুটবল পরাশক্তি ব্রাজিলকে হারিয়ে ১ম বারেরমত ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয় করে বয়স ভিত্তিক বিশ্বকাপে নতুন ইতিহাস রচনা করেলো সার্বিয়া। শনিবার অকল্যান্ডে অনুষ্ঠিত ফাইনালের অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ২-১ গোলে ব্রাজিলকে পরাজিত করে সার্বিয়া। নিয়মিত সময়ের ম্যাচটি ১-১ গোলে সমতা থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। ওই অতিরিক্ত সময় শেষ হবার মাত্র দুই মিনিট আগে নেমেনজা মাকসিমোভিচ চোখ ধাঁধানো গোলটি আদায় করে সার্বিয়াকে পৌঁছে দেন জয়ের বন্দরে। আন্দ্রিজার ছুঁড়ে দেয়া থ্রোর বল নিয়ন্ত্রণে নিয়ে তিনি জিয়েনকে পাস কাটিয়ে জালে পাঠাতে সক্ষম হন। এর ফলে ১৯৮৭ সালে যুগোস্লাভিয়া থেকে স্বাধীনতা পাওয়া দেশটি প্রথমবারের মত এ শিরোপাটি লাভ করে।
অথচ নিজ দেশে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানীর কাছে ৭-১ গোলের লজ্জাস্কর পরাজয়ের মধ্য দিয়ে টুর্ণামেন্ট থেকে ছিটকে পড়া ব্রাজিলীয়রা চেয়েছিল এই শিরোপা জয়ের মাধ্যমে কিছুটা সান্তনা খুঁজে পেতে। তবে তাদের ওই স্বপ্নটিও পূরণ করতে পারল না ব্রাজিলের বয়সভিত্তিক দলটি।
এর আগে ম্যাচের ৭০তম মিনিটে গোল করে সার্বিয়ানদের এগিয়ে দিয়েছিলেন মেনডিচ। মাকসোভিচের ক্রসের বলটি দক্ষতার সঙ্গে নিয়ন্ত্রণে নিয়ে গোল পোস্টের খুব কাছ থেকেই জালে জড়িয়ে দিয়েছিলেন তিনি। জয়ের রেস কাটতে না কাটতেই গোলটি পরিশোধ করে দেয় ব্রাজিল। বদলী খেলোয়াড় আন্দ্রিয়াস পেরেইরা একক প্রচেস্টায় গোল করে সমতায় ফিরিয়ে আনেন ব্রাজিলকে। ম্যানচেস্টার ইউনাইটেডের এই তরুণ তারকা বল নিয়ে প্রথমে সার্বিয়ার ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোলপোস্টের দিকে এগিয়ে যান। এরপর ড্রাইভ দেয়া প্রেড্রাগ রাজকোভিচকে পরাস্ত করে বল জালে পাঠিয়ে অতিরিক্ত সময়ে নিয়ে যান ম্যাচকে। (ডেস্ক)