(দিনাজপুর২৪.কম) ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সারাদেশে নয়া উদ্যোক্তা সৃষ্টি করতে দেশের সকল জেলায় পরিকল্পিত বিশেষ শিল্প জোনে ১৬০০ নতুন শিল্প ইউনিট প্রতিষ্ঠা করবে। এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমেদ জানান, আমরা দেশের সকল জেলায় পর্যায়ক্রমে বিশেষ জেলা শিল্প জোন প্রতিষ্ঠা করবো। বাংলাদেশে বাণিজ্য সুবিধা দেখতে চীনের ৩৫ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধিদল আগামী ২৫ জুন ঢাকা আসছে। তিনি বলেন, এ বিশেষ জোন করার জন্য প্রতিটি জেলায় কমপক্ষে ৫ একর জমির প্রয়োজন হবে। এ জমির জন্য ইতোমধ্যেই প্রাথমিক কাজ শুরু হয়েছে। প্রতিটি জোনে নারী উদ্যোক্তাসহ ৬টি উদ্যোক্তা থাকবে।
এফবিসিসিআই মনে করছে, এ প্রক্রিয়ায় দেশে ১৬০০ নতুন শিল্প ইউনিট গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে। এতে আগামী পাঁচ বছরের মধ্যে সারাদেশে কমপক্ষে ৩৮৪ জন নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। এদের বেশির ভাগই হবে নারী উদ্যোক্তা। এফবিসিসিআই সভাপতি বলেন, পরিকল্পিত জেলা শিল্প জোনে বিনিয়োগ করতে তারা বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করবে। তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কিছুসংখ্যক চীনা শিল্পপতি তাদের শিল্প ইউনিটগুলোকে জেলা শিল্প জোনে স্থানান্তরে আগ্রহ প্রকাশ করেছে।
এফবিসিসিআই বাংলাদেশে চীনের বিনিয়োগ বৃদ্ধি করতে চীনের বিনিয়োগকারীদের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। মাতলুব বলেন, দশটি নতুন শিল্প ইউনিটের মধ্যে পাঁচটি এ বছরেই প্রতিষ্ঠিত হবে। বরিশাল ও রাজশাহী থেকে যাত্রা শুরু হবে। তিনি বলেন, এফবিসিসিআই’র জেলা কমিটি নতুন শিল্প ইউনিট বাস্তবায়ন করবে।(ডেস্ক)