1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. maximohaller896@gay.theworkpc.com : betseyhugh03 :
  6. BorisDerham@join.dobunny.com : borisderham86 :
  7. self@unliwalk.biz : brandymcguinness :
  8. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  9. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  10. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  11. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  12. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  13. nikastratshologin@mail.ru : eltonmcphee741 :
  14. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  15. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  16. panasovichruslan@mail.ru : grovery008783152 :
  17. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  18. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  19. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  20. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  21. cruz.sill.u.strate.o.9.18.114@gmail.com : lonnaaubry38 :
  22. lupachewdmitrij1996@mail.ru : maisiemares7 :
  23. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  24. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  25. news@dinajpur24.com : nalam :
  26. marianne@e.linklist.club : noblestepp6504 :
  27. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  28. armandowray@freundin.ru : normamedlock :
  29. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  30. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  31. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  32. kileycarroll1665@m.bengira.com : sabinechampion :
  33. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  34. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  35. jcsuave@yahoo.com : vaniabarkley :
  36. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৬:৩০ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

ঋণ দেওয়ার নামে প্রতারণা – ব্র্যাকের রাণীগঞ্জ মোড় শাখায় গ্রাহক হয়রানির অভিযোগ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০১৫
  • ১ বার পঠিত

( দিনাজপুর ২৪.কম) ব্র্যাক রাণীগঞ্জ মোড় শাখার মাইক্রো ফাইন্যান্স “প্রগতি” কর্মসূচির গ্রাহকগণ ঋণ প্রাপ্তিতে হয়রানির শিকার হচ্ছেন বলে বলে অভিযোগ উঠেছে। ব্রাঞ্চ ম্যানেজার বিপ্লব কুমার দাসের গ্রাহক স্বার্থ বিরোধী তৎপরতার কারণে ঋণ প্রাপ্তিতে এই হয়রানি বেড়েছে বলে কয়েকজন গ্রাহক অভিযোগ করেছেন। ভূক্তভোগী গ্রাহকগণ তার বিরুদ্ধে কিস্তির টাকা নিয়ে সঠিকভাবে জমা না দেওয়ারও অভিযোগ করেছেন।
জানা গেছে, দিনাজপুর সদর উপজেলাধীন ১নং চেহেলগাজী ইউনিয়নের রাণীগঞ্জ মোড় ব্র্যাক শাখায় মাইক্রো ফাইন্যান্স ঋণ কর্মসূচীতে ৪ হাজারেরও বেশি গ্রাহক রয়েছে। গ্রাহকদের ঋণ প্রাপ্তি ও কিস্তি জমাদানের ক্ষেত্রে এতদিন কোন সমস্যা ছিল না। কিন্তু বিপ্লব কুমার দাস ব্রাঞ্চ ম্যানেজার হয়ে আসার পর ছয় মাস ধরে এই কর্মসূচীর গ্রাহকদের অনেকেই হয়রানির শিকার হচ্ছেন।
ব্র্যাকের একজন গ্রাহক রাণীগঞ্জ মোড়ের আলিফ ট্রেডিং এর সত্বাধিকারী মোঃ আলিফউদ্দিন সরদার বলেন, প্রায় ৪ বছর ধরে এখানকার সদস্য হিসেবে পর পর তিন দফায় তিন লাখ টাকা করে ঋণ নিয়ে নিয়মিত শোধ দিয়েছি। কিন্তু সর্বশেষ ঋণ যথাযথভাবে কিস্তি হিসেবে পরিশোধ করার পরেও বিপ্লব কুমার আমাকে নতুন ঋণ না দিয়ে হয়রানি করেছে।
আলিফ অভিযোগ করেন, গত ১২ জুলাই আমি আমার ঋণের সর্বশেষ কিস্তি ও সঞ্চয় জমা দেই। ব্রাঞ্চ ম্যানেজার বলছিল যে, তারা আমাকে ঈদ উল ফিতরের আগেই ৫ লাখ টাকা ঋণ দেবে। এজন্য আমার কাছ থেকে তিনি আরো ২০ হাজার টাকা সঞ্চয় জমা নেন। কিন্তু সঞ্চয়ের ঐ টাকা অফিসে জমা না দিয়ে তিনি নিজের ব্যক্তিগত খাতে রাখেন এছাড়া বিভিন্ন কথা বলে আরো কিছু অর্থ আদায় করেন। অফিসে টাকা জমা না হওয়ার বিষয়টি আমি পরে জানতে পেরে চাপ সৃষ্টি করলে নানান টালবাহানার পর চাপের মুখে আমাকে ২৮ জুলাই ঐ টাকা ফেরত দেয়া হয় কিন্তু ঋণ দিতে অস্বীকার করে। এতে করে আমি বুঝতে পারছি যে, আমার কাছ থেকে সঞ্চয়ের নামে ঐ টাকা উৎকোচ হিসেবে রেখে দেওয়ার চেষ্টা হয়েছিল। টাকা ফেরত নেওয়ায় আমাকে ঋণ প্রদান থেকে বঞ্চিত করা হয়েছে। এর ফলে পুঁজি সংকটে পড়েছি।
এদিকে বাঙ্গীবেচা ঘাট এলাকার লিটন ট্রেডার্সের সত্বাধিকারী মোজাম্মেল হক লিটন ও হারুন ট্রেডার্সের সত্বাধিকারী মোঃ হারুনের কাছ থেকে কিস্তি নেওয়ার পর সঠিকভাবে জমা না করার অভিযোগ পাওয়া গেছে। মোজাম্মেল হক লিটন জানান, তিনি তার শ্বশুড় আলিফ উদ্দিনের মাধ্যমে ঋণের কিস্তি বাবদ গত জুন মাসে ২৪ হাজার ২’শ টাকা জমা দেন। কিন্তু ব্রাঞ্চ ম্যানেজার জমা দেখিয়েছেন ১০ হাজার ৫’শ টাকা। অপরদিকে জুলাই মাসে ২৪ হাজার ২’শ টাকা জমা দিলেও ব্রাঞ্চ ম্যানেজার ঐ জমা করেন নাই।
অনুরূপ ঘটনা ঘটেছে হারুন ট্রেডার্সের ক্ষেত্রেও। এখানকার ঋণের কিস্তি বাবত এপ্রিল মাসে ১৯ হাজার ২’শ টাকা জমা দেয়া হলেও ব্রাঞ্চ ম্যানেজার তা ক্যাশ করেননি। আবার মে মাসে ১৯ হাজার ২’শ টাকা কিস্তি নিয়ে জমা দেখানো হয়েছে ৫ হাজার ৫’শ টাকা। গত জুন ও জুলাই মাসে কিস্তি জমা দেয়া হলেও তা ক্যাশ করা হয় নাই বলে অভিযোগ উঠেছে। এইভাবে এই শাখায় গ্রাহকদের হয়রানি করা হচ্ছে এবং অর্থ কেলেংকারীর ঘটনা হচ্ছে।
এ বিষয়ে ব্র্যাঞ্চ ম্যানেজার বিপ্লব কুমার দাসের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, গ্রাহকের টাকা যেভাবে এসেছে, সেভাবেই জমা হয়েছে। আলিফউদ্দিন ও লিটন হলেন শ্বশুড়-জামাই। আলিফ নিজেই তার কিস্তি নিয়মিত জমা দিতেন না। আবার জামাইয়ের কিস্তি দেখভাল তিনিই করতেন। জামাইয়ের কিস্তিও তিনি ঠিকমত জমা দিতেন না। এই কারণে তাকে ঋণ দেয়া হয় নাই।
ব্র্যাক রাণীগঞ্জ মোড় শাখার এরিয়া ম্যানেজার মিকরুল আলম এর কাছ থেকে এ বিষয়ে জানতে চাওয়া হলে মোবাইল ফোনে তিনি বলেন, আলিফ ট্রেডার্সের সত্বাধিকারী মোঃ আলিফ নিজের কিস্তি সঠিক সময়ে দিতেন না। কিস্তি উঠাতে গিয়ে জুতার তলি ক্ষয় হয়ে যেত। আবার লিটন ট্রেডার্স ও হারুন ট্রেডার্সের কিস্তিও তিনি যেন দেখভাল করতেন। যখন তিনি ঋণ চেয়েছিলেন তখন তার জামাই লিটনের সমস্ত বকেয়া পরিশোধ করতে বলি। কিন্তু তিনি তা না করে আমাদেরকে চরমভাবে অপমান করেন এবং তার সমস্ত সঞ্চয় ফেরত নিয়ে যান।
মোঃ আলিফ উদ্দিন ব্রাঞ্চ ম্যানেজারের অভিযোগ প্রসঙ্গে বলেন, আমাকে যদি ঋণ দেয়া না হয় তাহলে কি কারণে আমার কাছ থেকে ২০ হাজার টাকা সঞ্চয় বাবদ নেয়া হলো। আমি তখন দেখলাম ঐ টাকা জমা হয় নাই তখন আমি এর প্রতিবাদ করি। এই কারণেই আমাকে ঋণ থেকে বঞ্চিত করা হয়েছে।

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর