(দিনাজপুর২৪.কম)কোপা আমেরিকার ৪৪তম আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন উরুগুয়েকে ১-০ তে হারিয়ে সেমিফাইনালে উঠেছে স্বাগতিক চিলি। দারুণ উত্তেজনা ছড়ানো এ ম্যাচে চিলির হয়ে এমমাত্র গোলটি করেন ইসলা।

ম্যাচের শুরু থেকেই নিজেদের ডি-বক্স সামলে খেলতে থাকে দুই দল। কিন্তু ভালো ফিনিসারের অভাবে গোল পোস্টে বল ঢুকাতে পারেনি উরুগুয়ে, তেমনি কয়েকটি জোরালো আক্রমনে গোলের সম্ভাবনা জাগিয়ে গোল পায়নি চিলি। ফলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে উঠে কাভানিরা। কিন্তু চিলির গোলরক্ষক মুসলেরাকে পরাস্ত করতে পারেনি তারা। ম্যাচের ৬৩ মিনিটে উরুগুয়ের জন্য বড় একটি ধাক্কা আসে। প্রথমার্ধের ২৮ মিনিটে লাইন্সম্যানের সঙ্গে বিতণ্ডায় জড়ানো পিএসজির তারকা স্ট্রাইকার আর উরুগুয়ের নির্ভরতার প্রতিক কাভানিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। ৬৩ মিনিটের মাথায় প্রতিপক্ষের ফুটবলার জারাকে মুখে আলতো ভাবে আঘাত করায় রেফারি কাভানিকে লাল কার্ড দেখান। ফলে, দশ জনের দলে পরিণত হয় উরুগুয়ে।

৮১ মিনিটের মাথায় লিড নেয় সাম্পাওলির শিষ্যরা। চিলির হয়ে গোল করেন ইসলা। ভালদিভিয়ার অ্যাসিস্ট থেকে গোলটি করেন ইসলা। ভালদিভিয়ার শট রুখে দেন উরুগুয়ের গোলরক্ষক মুসলেরা। ফিরতি বলে টপ ‘ডি’ থেকে শট নেন ইসলা। বামদিকে ঝাঁপিয়ে পড়লেও শেষ রক্ষা করতে পারেন নি উরুগুয়ের গোলরক্ষক। ফলে, ১-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা।

এরপর স্বাগতিকদের সেরা তারকা সানচেজকে ফাউল করায় হলুদ কার্ড দেখেন উরুগুয়ের ফুসিলি। প্রথমার্ধের ৪০ মিনিটে একবার হলুদ কার্ড দেখা ফুসিলিকে ম্যাচের ৮৮ মিনিটে আরও একবার হলুদ কার্ড দেখতে হয়। ফলে, রেফারি লাল কার্ডের নির্দেশ দিলে মাঠের বাইরে চলে যেতে হয় উরুগুয়ের ফুসিলিকে। এর মধ্যে দিয়ে নয় জনের দলে পরিণত হয় তারাবেজের উরুগুয়ে। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় এক শূন্য গোলের জয় নিয়ে প্রথম সেমির টিকিট নিশ্চিত করে চিলি। ফাইনালের টিকিট নিশ্চিত করতে বলিভিয়া আর পেরুর মধ্যকার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের জয়ী দলের বিপক্ষে প্রথম সেমিফাইনালে লড়বে চিলি।(ডেস্ক)