নিগার আলম (দিনাজপুর২৪.কম) চুলের একটি বিরক্তিকর সমস্যা হল উকুনের সমস্যা। নারী পুরুষ উভয়ের এই সমস্যা হতে পারে। তবে নারীদের উকুন বেশি হয়ে থাকে। উকুন একধরণের পরজীবী যা মানুষের মাথার তালুতে বাস করে এবং রক্ত পান করে জীবন ধারণ করে। উকুন খুব দ্রুত বৃদ্ধি পায়। তাই শুরুতেই এটি ধ্বংস করা না গেলে পরবর্তিতে এটি দূর করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। ঘরোয়াভাবে উকুন দূর করার কার্যকরী কিছু উপায় জেনে নিন।

১। রসুন

রসুনের গন্ধ উকুন সহ্য করতে পারে না। রসুনের গন্ধে দম বন্ধ হয়ে মারা যায়। ৮ থেকে ১০ টি রসুনের কোয়া পেস্ট করে নিন। এর সাথে ২ থেকে ৩ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এইবার প্যাকটি চুল এবং মাথার তালুতে ভাল করে লাগিয়ে নিন। এই প্যাকটি চুলে আধা ঘন্টা রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২। ভিনেগার

সমপরিমাণ ভিনেগার এবং বেবি অয়েল মিশিয়ে নিন। এটি চুলে ম্যাসাজ করে লাগান। শাওয়ার কাপ দিয়ে মাথা ঢাকুন। সারা রাত এভাবে রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড উকুন মেরে ফেলে। এছাড়া সমপরিমাণ ভিনেগার এবং পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন। এটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

৩। অলিভ অয়েল

উকুনের সমস্যা সমাধান করতে অলিভ অয়েল বেশ কার্যকরী। চুলে সারারাত অলিভ অয়েল লাগিয়ে একটি কাপড় দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। এতে মাথার ত্বকে একটি ভাপ সৃষ্টি হবে। সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। অলিভ অয়েলের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান উকুন দূর করতে সাহায্য করে।

৪। পেট্রোলিয়াম জেলি

রাতে ঘুমাতে যাওয়ার আগে মাথার তালুতে পেট্রোলিয়াম জেলি পুর করে লাগান। এভাবে সারারাত থাকুন। সকালে বেবি অয়েল ব্যবহার করে পেট্রোলিয়াম জেলি দূর করুন। এরপর চিরুনি দিয়ে চুল আঁচড়ে ফেলুন। আর দেখুন চুল থেকে উকুন গায়েব হয়ে গেছে।

৫। মেয়োনেজ

মেয়োনেজে অ্যান্টিফাঙ্গাল এলিমেন্ট থাকে যা মাথার ত্বকে পৌঁছে উকুন মরতে সহায়তা করে। পুরো চুলে ভালো করে মেয়োনেজ মেখে ঘুমোতে যান। মাথায় শাওয়ার ক্যাপ পড়তে ভুলবেন না। সকালে উঠে শ্যাম্পু করে ফেলুন। -ডেস্ক