(দিনাজপুর২৪.কম) প্রতি বছরের মতো এবারও ঈদ আনন্দের সঙ্গে দর্শকদের জন্য বাড়তি আনন্দ নিয়ে আসছে হানিফ সংকেতের ‘ইত্যাদি’। দর্শকরাও অধীর আগ্রহে ঈদের সময় অপেক্ষা করেন ‘ইত্যাদি’ দেখার জন্য। স্টুডিওর চার দেয়ালের মধ্য থেকে অনুষ্ঠানকে বাইরে নিয়ে এসে আমাদের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি ও বিভিন্ন প্রত্নতাত্তি্বক গুরুত্বপূর্ণ স্থানগুলোতে গিয়ে ‘ইত্যাদি’ তার মূল অনুষ্ঠান ধারণ শুরু করেছে গত দুই যুগ ধরে। তাই এবারও ঈদের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

বরাবরের মতো এবারও ‘ইত্যাদি’ শুরু করা হয়েছে- ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’ গানটি দিয়ে। ইত্যাদিতে এবার একই সঙ্গে গান এবং নাচের আয়োজনে আছে প্রজন্ম চমক। অর্থাৎ সংগীত তারকা সাবিনা ইয়াসমিন এবং তার কন্যা বাঁধন এবং নৃত্যতারকা মৌ ও তার কন্যা পুষ্পিতাকে এই প্রথম এক সঙ্গে দেখা যাবে ‘ইত্যাদি’র ঈদের মঞ্চে। এবারের ঈদ ‘ইত্যাদি’তে একটি বিষয়ভিত্তিক গান গেয়েছেন অ্যান্ড্রু কিশোর। এ গানটিও লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। গানটির চিত্রায়নে অংশগ্রহণ করেছেন বিশিষ্ট অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, সাবেরী আলম ও সাঈদ বাবু। এ গানটির একটি বিশেষত্ব হলো গানটি বাংলাদেশ ও দুবাই দুই দেশে চিত্রায়ণ করা হয়েছে।

এবারের ঈদের একটি বিশেষ পর্ব হচ্ছে সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে সাত ভাই চম্পা গানের সুরে একটি গান। ইত্যাদিতে আরেকটি পর্বে রয়েছে বিয়ে নিয়ে চার মিনিটের একটি নাট্যাংশ। ঈদ ‘ইত্যাদি’র নানান চমকের একটি হচ্ছে বিশেষ মিউজিক্যাল ড্রামা। প্রতি ঈদের মতো এবারও রয়েছে ব্যাপক আয়োজনে বিষয়ভিত্তিক দলীয় সংগীত।

প্রতিবারই ‘ইত্যাদি’র দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। মামার মানা সত্ত্বেও এবার ঈদে মৌসুমি ব্যবসায়ী ভাগ্নে নতুন ব্যবসার পরিকল্পনা করেছে। কি সেই ব্যবসা? আর ওদিকে নানী-নাতিকে এবার দেখা যাবে স্টুডিওতে দর্শকদের সামনে।

এছাড়া ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রূপাত্দক রসালো নাট্যাংশ রয়েছে। কৃষ্টি ভুলে দৃষ্টি ভোলানো ঈদের বিশেষ রান্নার অনুষ্ঠান, খবর পাঠিকা-জবর রিপোর্টার ও ঈদের কেনাকাটা, যে কারণে খাদ্য থেকে আরাধ্য বস্তুবাদ, প্রযুক্তির সঙ্গে যুক্ত যুক্তিহীন কিছু রোগ ও নিরাময়, ফেসবুকের উপকার ও অপকার, অমানুষের জাঁতাকলে জনতাসহ বিভিন্ন বিষয়ে আরও কয়েকটি নাট্যাংশ রয়েছে।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, স্পন্সর করেছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড। ঈদের পরদিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর ‘ইত্যাদি’ একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।(ডেস্ক)