(দিনাজপুর২৪.কম) আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী দক্ষিণাঞ্চলের লাখো যাত্রী এবার পাচ্ছেন সর্বোচ্চ সুবিধা। যাত্রীদের নির্বিঘ্নে যাত্রা নিশ্চিত করতে বরিশাল-ঢাকা নৌ রুটে বাড়ানো হচ্ছে নৌ-যান। ঈদের স্পেশাল সার্ভিসের প্রথম দিন থেকেই সরকারি ও ব্যক্তি মালিকানায় ২৬ নৌযান যুক্ত হবে।

এ ব্যাপারে বরিশাল বিআইডব্লিউটিসির সহকারী মহা-ব্যবস্থাপক আবুল কালাম আজাদ জানান, আগামী ২২ তারিখ থেকে ঈদের স্পেশাল সার্ভিস চালু হবে, যা ঈদের পরে এক সপ্তাহ পর্যন্ত চলমান থাকবে। আগামী ১৫ জুন থেকে টিকিট বিক্রি শুরু হবে, যা ঢাকার বাংলামোটর এলাকায় অবস্থিত বিআইডব্লিউটিসির অফিস থেকে সংগ্রহ করতে হবে। পাশাপাশি যাত্রীদের কেবিনের টিকেট অনলাইনেও সংগ্রহ করা যাবে। এ ক্ষেত্রে www.shohoz.com এ ভিজিট অথবা ১৬৩৭৪ ও ০১৭৭৭৭৫২৮১০ নম্বরে ফোন করতে হবে।

এদিকে, বরিশাল-ঢাকা রুটে রাত্রীকালিন সার্ভিসে ১৭টি লঞ্চ চলাচল করে। যা ঈদেরও চলাচল করবে, তবে স্পেশাল সার্ভিসে ডাবল ট্রিপ দেবে এসব লঞ্চ। এর মধ্যে সুন্দরবন-৮, ১০, ৭/১২, সুরভী-৭, ৮, ৯, পারাবত-২, ৯, ১০, ১১, ১২, এমভি টিপু-৭, এমভি ফারহান-৮, কীর্তনখোলা-১,২, দীপরাজ এবং কালাম খান-১ রয়েছে। তবে কীর্তনখোলা-১ ও কালামখান-১ লঞ্চ মেরামতে থাকায় তাদের স্থলে তাসরিফ নামে দুইটি লঞ্চ বর্তমানে চালু করা হচ্ছে।

অন্যদিকে, পিরোজপুর থেকে ঢাকাগামী লঞ্চগুলো বরিশালের বানারীপাড়া, উজিরপুরসহ বিভিন্ন স্থানে ঘাট দিয়ে চলাচল করবে, পাশাপাশি বাবুগঞ্জ, মুলাদী, হিজলা, মেহেন্দিগঞ্জ থেকে ঢাকা-বরিশাল রুটে চলাচলরত লঞ্চগুলোও স্পেশাল সার্ভিস দেবে। -ডেস্ক