ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

(দিনাজপুর২৪.কম)অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনার জন্য প্রায় ১৩০ জন ব্রিটিশ এমপি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

ইসরাইল যদি আন্তর্জাতিক আইন উপেক্ষা করে পশ্চিম তীরকে নিজেদের অংশ হিসেবে যুক্ত করে নেয় তাহলে তেল আবিবের বিরুদ্ধে ব্রিটিশ সরকারকে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে বলে মত দিয়েছেন তারা।

গত শুক্রবার ‘কাউন্সিল ফর ব্রিটিশ আন্ডারস্ট্যান্ডিং’ এক চিঠিতে এ আহ্বান জানিয়েছে বলে বৃটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে।

বর্তমান এবং সাবেক মিলিয়ে ১২৭ জন এমপি ওই চিঠিতে সই করেছেন বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে। পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যুক্ত করার পরিকল্পনায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

চিঠিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে দাবি জানিয়ে এসব এমপি বলেছেন, প্রধানমন্ত্রীকে পরিষ্কার করতে হবে যে, আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা অবৈধ এবং এ ধরনের পদক্ষেপ নিলে তেল আবিবকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

যুদ্ধের মাধ্যমে কোনো ভূমি দখল করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ হওয়ার বিষয়টি আন্তর্জাতিক আইন একবারে পরিষ্কার বলে জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, আগামী পহেলা জুলাই থেকে পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা সংযুক্ত করার ব্যাপারে মন্ত্রিপরিষদে আলোচনা শুরু হবে ঘোষণা দিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরপই ব্রিটিশ সাবেক ও বর্তমান এমপিরা এই চিঠি দিলেন।

১৯৬৭ সালে যখন পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম ইসরাইল দখল করেছিল ওই সময় থেকে সাড়ে ৬ লাখ ইহুদি বর্তমানে ১শ’টি বসতিতে বসবাস করছে।

ফিলিস্তিনিরা ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য গাজা উপত্যকার পাশাপাশি এ অঞ্চলগুলো ফেরত চাচ্ছে।

আন্তর্জাতিক আইনানুসারে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম এ দুটি অঞ্চলে ইহুদিদের বসতি অবৈধ ধরা হয়।-ডেস্ক